অনলাইনে বাংলা ভাষা চর্চা

রবিবার, ২৬ জানুয়ারি ২০২০

আর মাত্র কয়েকদিন পরই ভাষার মাস ফেব্রুয়ারি। আপনি চাইলে অনলাইনেও করতে পারেন বাংলা ভাষার চর্চা। আপনার স্মার্ট ডিভাইসটিতে অ্যাপ ইন্সটল করে সেখানেই সারতে পারেন চর্চা পর্বটি। এর জন্য আপনাকে গুগল প্লে-স্টোরে গিয়ে অ্যাপগুলো ডাউনলোড করতে হবে-

ইংলিশ টু বাংলা ডিকশনারি : স্মার্টফোনের জন্য বেশ কার্যকরী একটি ডিকশনারি এটি। এতে আছে ৮৫ হাজারেরও বেশি ইংরেজি শব্দের বাংলা অর্থ। শুধু অর্থের মধ্যেই অ্যাপটির কাজ সীমিত নয়। এতে আরও আছে বিভিন্ন শব্দের সঠিক উচ্চারণ জেনে নেয়ার ব্যবস্থাও। এর পাশাপাশি অ্যাপটিতে আছে স্পিচ টু টেক্সটের মতো ফিচারও। তবে এই ফিচারটি ব্যবহারের জন্য ফোনে ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে। রয়েছে হিস্টোরি দেখার ব্যবস্থাও। এর পাশাপাশি দরকারি বিভিন্ন শব্দ অ্যাপটিতে বুকমার্ক করে রাখা যাবে।

রিদমিক বাংলা ডিকশনারি : গুগল প্লে-স্টোরের অপর একটি জনপ্রিয় ডিকশনারি হলো রিদমিক বাংলা ডিকশনারি। এটি একটি ওপেন সোর্স অ্যাপ। অর্থাৎ ওপেন সোর্স নীতিমালা অনুসারে যে কেউ চাইলে অ্যাপটিতে নতুন কোনো ফিচার যুক্ত করতে পারবেন কিংবা এর উন্নয়নে কাজ করতে পারবেন। এই ডিকশনারিটি মূলত অঙ্কুর ডট অর্গের ওপেন সোর্স ইংলিশ টু বাংলা ডিকশনারির ডাটাবেজের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যের এই অ্যাপটি অফলাইনেই ব্যবহার করা যাবে। অর্থাৎ এর জন্য আলাদাভাবে ইন্টারনেট সংযোগ দরকার হবে না। ৪৫০ কিলোবাইটের অ্যাপটিতে রয়েছে বিভিন্ন ইংরেজি শব্দের সঠিক উচ্চারণ দেখে নেয়ার সুবিধা। অ্যাপটিতে আছে নতুন শব্দ যুক্ত করার সুবিধাও।

বাংলা টু বাংলা ডিকশনারি : অনেক সময় বাংলা শব্দের ইংরেজি অর্থ কিংবা ইংরেজি শব্দের বাংলা অর্থ খোঁজার পাশাপাশি বাংলা শব্দের বাংলা প্রতিশব্দ খোঁজার প্রয়োজন পড়ে। এ ক্ষেত্রে বাংলা টু বাংলা ডিকশনারি দারুণ কার্যকর একটি অ্যাপ। সম্পূর্ণ অফলাইনে ব্যবহারযোগ্য অ্যাপটিতে আছে ইন্টারনেট ব্রাউজার থেকেই সরাসরি শব্দের অর্থ খোঁজার সুবিধা। এ ছাড়াও আছে নিয়মিত বিভিন্ন শব্দের অর্থ শেখার জন্য লার্নিং টুল এবং স্টাডি প্ল্যান।

অক্সফোর্ড ডিকশনারি অব ইংলিশ : অক্সফোর্ড ডিকশনারি নিয়ে নতুন করে বলার কিছু নেই। জনপ্রিয় যত ডিকশনারি আছে, তার মধ্যে সবচেয়ে এগিয়ে আছে এ ডিকশনারিটি। এই অ্যাপটিতে পাওয়া যাবে ৩ লাখ ৫০ হাজারের বেশি শব্দের অর্থ দেখার সুবিধা। এর পাশাপাশি অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষের সর্বশেষ সংযোজিত নতুন সব শব্দের দেখা মিলবে অ্যাপটিতে। কয়েক লাখ শব্দের ভিড়ে প্রয়োজনীয় শব্দটি খুঁজে নিতে এই অ্যাপটিতে রয়েছে বিশেষ সার্চ টুলস। অ্যাপটিতে আরো আছে ক্যামেরা সার্চ। এই ফিচারটি ব্যবহার করে কোনো শব্দের ছবি তুললে তার অর্থ খুঁজে দেবে ডিকশনারিটি। আছে ফেভারিট, রিসেন্ট ওয়ার্ড, ওয়ার্ড অব দ্য ডে প্রভৃতি ফিচার।

ডিকশনারি.কম : অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য আরো একটি জনপ্রিয় ডিকশনারি হলো ডিকশনারি.কম। ওয়েবসাইটটি ব্যবহার করেও বিভিন্ন শব্দের অর্থ খোঁজার সুবিধা রয়েছে। এতে আছে বিভিন্ন শব্দের ২০ লাখের বেশি অর্থ, সংজ্ঞা, সমার্থক শব্দ প্রভৃতি।

মেরিয়াম ওয়েবস্টার ডিকশনারি : এতে পাওয়া যাবে মেরিয়াম ওয়েবস্টারের কলেজিয়েট ডিকশনারির সব শব্দ, প্রতিশব্দ, সংজ্ঞা। সহজেই বিভিন্ন শব্দের অর্থ খুঁজে পেতে আছে ভয়েস সার্চ ফিচার। প্রতিটি শব্দের বিপরীতে পাওয়া যাবে একটি করে উদাহরণ নির্দিষ্ট ওই শব্দের বাক্যে প্রয়োগ দেখা যাবে। অন্য ডিকশনারির মতো এতেও আছে কুইক ডেফিনেশন, ওয়ার্ড অব দ্য ডে, ফেভারিট এবং আরো অনেক ফিচার। বিভিন্ন শব্দের রেফারেন্স এবং ব্যবহারসহ ওই শব্দের সমার্থক শব্দ এবং বিপরীত শব্দের জন্য কার্যকর ডিকশনারি এটি।

:: ডটনেট ডেস্ক

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj