টুকি-টাকি

শনিবার, ২৫ জানুয়ারি ২০২০

৩ বছরে ১৬ হাজার মিথ্যা বলেছেন ট্রাম্প!

কাগজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের তিন বছর পূর্ণ হয়েছে। এ তিন বছরে ট্রাম্প ১৬ হাজারবার মিথ্যা বা বিভ্রান্তিকর কথা বলেছেন বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদের তিন বছর শেষে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন ভিত্তিক সংবাদ মাধ্যম ‘দ্য হিল’। মঙ্গলবার দ্য হিলের ওয়েব সাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প তিন বছরে প্রকাশ্যে যেসব কথা বলেছেন তার মধ্যে ১৬ হাজার ২৪১টি কথা মিথ্যাচার, অবাস্তবতা ও বিভ্রান্তিতে ভরপুর। ‘দ্য হিল’ আরও জানিয়েছে, গত তিন বছরের মধ্যে ২০১৯ সালে সবচেয়ে বেশি মিথ্যা বলেছেন ট্রাম্প। কেবল ২০১৯ সালে তার মিথ্যার সংখ্যা ছিল ৮ হাজার ১৫৫টি। এর আগে দুই বছরে মোট মিথ্যা বলেছিলেন আট হাজার ৬৮৮ বার।

১ কোটির লটারি জিতে বিড়ম্বনায় দিনমজুর

কাগজ ডেস্ক : মাত্র ৬০ টাকা দিয়ে লটারি কিনে এক কোটি টাকা জিতলেন ভারতের এক দিনমজুর। এরপর বিড়ম্বনায় পড়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন তিনি। লটারি জয়ী ওই ভারতীয় দিনমজুরের নাম জ্যোতি গোপাল সরকার। তিনি দেশটির উত্তর চব্বিশ পরগনার বনগাঁওয়ের গাঁড়াপোতা গ্রামের পঞ্চায়েত এলাকার ফকির বাগানের বাসিন্দা। দেশটির সংবাদমাধ্যম নিউজ এইটিন জানিয়েছে, ভাগ্য পরীক্ষা করতে প্রায়ই লটারি কিনতেন ওই ব্যক্তি। সোমবার সন্ধ্যায় পাড়ার লটারির দোকান থেকে নাগাল্যান্ড রাজ্য লটারির টিকিট কেটেছিলেন দেশটির মুদ্রায় ৬০ টাকায়। মঙ্গলবার সকালে ফল মেলাতে গিয়ে তার অজ্ঞান হওয়ার মতো অবস্থা। কারণ প্রথম পুরস্কার জিতেছেন তিনি।

৯৩ টাকায় বাড়ি!

কাগজ ডেস্ক : ৯৩ টাকায় বাড়ি! অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। ইতালির নেপলস শহর থেকে মাত্র দুই ঘণ্টার দূরত্বে অবস্থিত বিসাকিয়াতে মাত্র এক ইউরোতে অর্থাৎ বাংলা টাকায় ৯৩.৮৮ টাকায় বাড়ি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। জনসংখ্যা বাড়ানোর উদ্দেশে এমন উদ্যোগ হাতে নিয়েছে দেশটির একটি সংস্থা। সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিসাকিয়া গ্রামটিতে জনসংখ্যার হার খুবই কম। আর সেই কারণেই তারা নীল, গোলাপি, সবুজ আর হলুদ রঙের বাড়িগুলোর মালিক সিএনএন-ট্রাভেল অনুসারে উন্নত ভবিষ্যতের জন্য অন্যত্র চলে গেছেন। আর সেই কারণেই এখানকার সব ঘরবাড়ির স্থানীয় লোকজনের কাছে রয়েছে। খবরে বলা হয়, এসব কেনার জন্য খুব একটা দৌড়াদৌড়ি করতে হবে না।

কথা বলা মেয়েটি মানুষ নয়

কাগজ ডেস্ক : ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র আইএসআরও চলতি বছরের ডিসেম্বরে মহাকাশে দুটি মানবহীন যান পাঠানোর উদ্যোগ নিয়েছে বহু আগেই। ওই যানে পাঠানোর জন্য রোবট-মানবী তৈরির কাজও শেষ হয়েছে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা এই মিশনের নাম দিয়েছে ‘গগনযান’। গগনযানের যাত্রার আগে মহাকাশচারী ‘রোবট-মানবী’র ভিডিও প্রকাশ করেছে আইএসআরও (ইসরো)।

ঘুষ না দেয়ায়

২ বছরের শিশুর বয়স ১০০ বছর!

কাগজ ডেস্ক : জন্ম হয়েছে মাত্র দুই বছর আগে। কিন্তু তার জন্ম সনদ নেয়নি পরিবার। সন্তানের পরিবার গ্রাম উন্নয়ন কর্মকর্তার কাছে গিয়েছিলেন জন্ম সনদ আনতে। সেই সনদে শিশুটির বয়স লেখা হয়েছে ১০০ বছর। পরিবারের অভিযোগ, জন্ম সনদ সরবরাহের জন্য ঘুষ দাবি করেছিলেন গ্রাম উন্নয়ন কর্মকর্তা। কিন্তু পরিবারের সদস্যরা ঘুষ দিতে রাজি হননি। ফলে জন্ম সনদে বয়স ভুল লিখে দেয়া হয়েছে। স¤প্রতি ভারতের উত্তর প্রদেশের বারেইলি এলাকায় এ ঘটনা ঘটেছে বলে খবর প্রকাশ করেছে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গাল্ফ নিউজ। ঘুষ দাবি ও জন্ম সনদে ভুল তারিখ লিখে হয়রানির অভিযোগে ওই কর্মকর্তার বিরুদ্ধে মামলা নেয়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় আদালত। খবরে বলা হয়েছে, ২০১৬ সালের ১৩ জুন জন্ম হয় শিশু সঙ্কেতের। দুই বছর পর জন্ম সনদ আনতে যান পরিবারের সদস্যরা।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj