জাতিসংঘ দূত ইয়াংহি লি : চীন ও রাশিয়ার ভূমিকা খুবই লজ্জাজনক

শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : রোহিঙ্গা প্রশ্নে মিয়ানমার নিয়ে বিশ্বের প্রভাবশালী দুই দেশ চীন ও রাশিয়ার অবস্থানকে ‘খুবই লজ্জাজনক’ আখ্যায়িত করেছেন জাতিসংঘের বিশেষ দূত (র‌্যাপোর্টিয়ার) ইয়াংহি লি। বাংলাদেশে পাঁচদিনের সফর শেষে গতকাল বৃহস্পতিবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, নিরাপত্তা পরিষদে চীন ও রাশিয়ার ভূমিকা বিশেষ করে মিয়ানমারের বিরুদ্ধে নির্যাতনের সব তথ্য প্রমাণ থাকা সত্ত্বেও চুপ থাকাটা লজ্জাজনক। নির্যাতনের অভিযোগ যে মিথ্য নয়, তা কক্সবাজার ঘুরে দেখে যান। আমি বিশেষ করে চীনকে বলব, যেহেতু আপনারা গ্লোবাল লিডার বা বিশ্বনেতা হওয়ার চেষ্টায় আছেন, মানবাধিকারকে সম্মান না দেখিয়ে কখনো গ্লোবাল লিডার হতে পারবেন না।

চীন ও রাশিয়াকে রাজি করাতে জাতিসংঘ কেন ব্যর্থ হচ্ছে এমন এক প্রশ্নের উত্তরে ইয়াংহি লি বলেন, এই দুই রাষ্ট্রকে রাজি করাতে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। তবে এটা কোনো ব্যর্থতার বিষয় নয়, এটা নিরাপত্তা পরিষদের গঠনগত বিষয়, আর সেটা হয়েছিল গত শতকের শুরুতে। এখন চলছে একবিংশ শতাব্দী। এই শতাব্দী হবে সংস্কারের শতাব্দী।

রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের মাত্রা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের পর সেখানে যেতে বাধা পাওয়ার কথা তুলে ধরে দুঃখপ্রকাশ করেন ইয়াংহি লি। পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সহায়তা করার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন তিনি।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj