ঢাকা বিশ^বিদ্যালয় : মুকিমের পাশে তার সহপাঠীরা

শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ^বিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে নির্যাতনের শিকার মুকিমের পাশে দাঁড়িয়েছেন তার বিভাগ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা। বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজু ভাস্কর্যের পাদদেশে নির্যাতনকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করেন। আগামী রবিবার এ ঘটনার বিচার দাবিতে বিশ্ববিদ্যায় উপাচার্যের কাছে স্মারকলিপি দেয়ার ঘোষণা দিয়েছেন তারা।

মানববন্ধনে বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কবিতা বলেন, আমাদের বন্ধু মুকিমসহ ৪ জন ছাত্রকে নিষ্ঠুরভাবে মারা হয়েছে। সে শিবির, নাকি অন্য কোনো দল করে তা তার ব্যক্তিগত বিষয়। তাকে মারার অধিকার কারো নেই। সে যদি কোনো অপরাধ করে থাকে, তাহলে তার বিচার করতে বিশ^বিদ্যালয় প্রশাসন আছে। মানববন্ধন থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৪ দফা দাবি জানান তারা।

দাবিগুলো হলো- মুকিমের ওপর অন্যায়ভাবে নির্যাতনকারীদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। নিরাপদ ক্যাম্পাসে স্বাধীনভাবে মত প্রকাশ ও স্বাধীনভাবে চলাফেরা এবং রাজনৈতিক মতের প্রতিফলন ঘটানো যায় এমন পরিবেশ নিশ্চিত করতে হবে। একই সঙ্গে আবাসিক হলগুলোতে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, প্রথম বর্ষ থেকে হলে সিট বরাদ্দ এবং সিট বাণিজ্য বন্ধ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলে গত মঙ্গলবার রাতে ৪ শিক্ষার্থীকে কক্ষ থেকে ডেকে নিয়ে নির্যাতন করে ছাত্রলীগের নেতাকর্মীরা। শিবির সন্দেহে তাদের কয়েক দফায় নির্যাতন করে পুলিশে দেয়া হয়।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj