অতিলোভীদের বিরুদ্ধে ব্যবস্থা নেব : এনবিআর চেয়ারম্যান

শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : মানুষের সচ্ছল জীবনযাপনের জন্য সরকার বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা বাড়িয়েছে। এরপরও এক শ্রেণির অতিলোভী মানুষ দুর্নীতির সঙ্গে জড়িত। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২০ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন তিনি এ হুঁশিয়ারি দেন।

রহমাতুল মুনিম বলেন, জিরো টলারেন্স একটা ফাঁকা বুলি। যে বলে সে নিজেই তা করে না কিংবা করতে পারে না। অনেক সময় নিজে বলে নিজেই একটা অপকর্ম করে বসে। জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার জন্য একটি ¯েøাগান। আমার সেক্টরে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সততা আনতে যতটুকু কঠোর হওয়া দরকার, ততটুকু কঠোর হবো। আমাদের সবার উচিত দেশের উন্নয়নে কাজ করা। আমরা শুধু অর্থনৈতিক উন্নয়ন চাই না। আমাদের সামাজিক ও চিন্তা-ভাবনার উন্নয়ন দরকার। তবে ব্যক্তি উন্নয়ন নয়, ব্যক্তি উন্নয়ন করে কোনো দৃষ্টান্ত স্থাপন করতে পারেনি।

রাজস্ব ঘাটতি পূরণের প্রতিশ্রæতি দিয়ে এনবিআরের নতুন চেয়ারম্যান বলেন, রাজস্ব ঘাটতি পূরণে গুরুত্ব দেয়া হবে।

এ ক্ষেত্রে করের আওতা বাড়াতে কাজ করা হবে। স্বচ্ছতা, জবাবদিহিতা ও সততা আনার পাশাপাশি বাস্তবায়নযোগ্য নতুন নতুন পদক্ষেপ নেয়া হবে।

কাস্টমস দিবসের আয়োজন সম্পর্কে তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২৬ জনুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করা হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ক্ষেত্রে কাস্টমসের ভূমিকা ও গুরুত্বকে বিশ্ববাসীর সামনে তুলে ধরাই এবারের প্রতিপাদ্য।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে ২৬ জানুয়ারি সকাল সাড়ে ৭টায় রাজস্ব ভবন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এছাড়া বিকেল ৫টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) সেমিনারের আয়োজন করবে এনবিআর। দিবসটি উপলক্ষে মতবিনিময় ও আলোচনা, টেলিভিশন টকশো, দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, পোস্টার, ব্যানার টানানোসহ নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান এনবিআর চেয়ারম্যান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রহমাতুল মুনিম বলেন, ব্যবসায়ীদের অভিযোগ থাকবেই। তারা সবসময় চান যেন ভ্যাট ও ট্যাক্স না থাকে।

এটা কখনোই সম্ভব নয়। তবে একক ব্যক্তির ওপরে ভ্যাট-ট্যাক্সের বোঝা কমাতে করের আওতা বাড়ানোর উদ্যোগ নেয়া হবে। সংবাদ সম্মেলনে এনবিআরের সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj