সেলিম আল দীনের প্রয়াণ দিবস পালন

শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

সাতক্ষীরার কালিগঞ্জে নানা আয়োজনে নাট্যাচার্য সেলিম আল দীনের মহাপ্রয়াণ দিবস পালিত হয়েছে। কালিগঞ্জ উপজেলা শিল্পকলা একাডেমি ও নাট্য সংস্থার আয়োজনে শীত সন্ধ্যায় নাট্যাচার্য সেলিম আল দীনের মহাপ্রয়াণ দিবস উপলক্ষে গত মঙ্গলবার সন্ধ্যায় উপজেলা অডিটোরিয়ামে ‘নাটকের শত ফুল ফুটুক’ শীর্ষক এক আলোচনা সভা, প্রামাণ্য চিত্র ও শ্রæতি নাটক অনুষ্ঠিত হয়। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মো. মোজাম্মেল হক রাসেলের সভাপতিত্বে ও উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় সেলিম আল দীনের ১২তম মহাপ্রয়াণ দিবসে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নাট্যকার, নাট্য পরিচালক ও চলচ্চিত্র পরিচালক সাহিত্যিক খায়রুল বাসার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ নাট্য সংস্থার সভাপতি বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক অধ্যাপক গাজী আজিজুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন, কবি শুভ্র আহমেদ প্রমুখ।

সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার কর্ম ও জীবনের ওপর ভিত্তি করে অনুষ্ঠান করার জন্য প্রশংসা করে বক্তারা বলেন, সেলিম আল দীনের মতো একজন মহান কিংবদন্তি মানুষের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। থিয়েটার ও নাটকে তিনি এক নতুন মাত্রা এনে দিয়েছেন। অসম্প্রদায়িক চেতনার এ মহান ব্যক্তির পথ অনুসরণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে নিবীড় মেহেদী শুভ ও সাহিত্য ভঞ্জ চৌধুরী। প্রজেক্টরের মাধ্যমে নাট্যাচার্য সেলিম আল দীনের জীবন ও কর্মের বাস্তবমুখী প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এর কারিগরি সহায়তায় ছিলেন তরুণ কুমার। শেষে শ্রæতি নাটক মুনতাসির অভিনয় করেন মনিরুজ্জামান ছোট্টু, দিলরুবা রোজ, বাবলু ভঞ্জ চৌধুরী ও রতন। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, সাংবাদিক, কবি, সাহিত্যিক, শিল্পী, নাট্যকর্মীসহ উপজেলার শিল্পকলা একাডেমির সদস্যরা উপস্থিত ছিলেন।

সাময়িকী'র আরও সংবাদ
Bhorerkagoj