পুঁজিবাজারে দেড় মাসে সর্বোচ্চ লেনদেন

শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার সঙ্গে পুঁজিবাজারের লেনদেনেও গতি ফিরেছে। সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে ডিএসইতে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

পুঁজিবাজারে ভয়াবহ পতনের মধ্যে গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে দীর্ঘ ও স্বল্পমেয়াদি বিভিন্ন পদক্ষেপ ঘোষণায় এ ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে আসে। গত ১৬ জানুয়ারি থেকে গত সোমবার পর্যন্ত টানা ৩ কার্যদিবস ডিএসই ও সিএসইতে সূচকের বড় উত্থান হয়। এরপর মঙ্গলবার দুই বাজারেই সূচকের কিছুটা পতন হয়। সেই সঙ্গে কমে লেনদেনের পরিমাণ। তবে গত বুধবার আবারো ঊর্ধ্বমুখী ধারায় ফেরে পুঁজিবাজার। গতকাল ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৭৩ পয়েন্ট। লেনদেনের শুরুতে পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। লেনদেন শুরু থেকে শেষ পর্যন্তও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। ফলে সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৩৮ কোটি ৪২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৭৫ কোটি ৯৭ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৪৪ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৬৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj