বিমা মেলার সংবাদ সম্মেলনে আইডিআরএ চেয়ারম্যান : পুঁজিবাজারে আসতে আবেদন করেছে ৯ বিমা কোম্পানি

বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য আবেদন করেছে ৯ বিমা কোম্পানি বলে জানিয়েছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারি।

গতকাল বুধবার রাজধানীর মতিঝিলে আইডিআরএর কার্যালয় বিমা মেলা-২০১৯ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আইডিআরএর সদস্য গোকুল চাঁদ দাস, বোরহান উদ্দিন, মোশারফ হোসেন এবং পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক বিএম ইউসুফ আলীসহ মেলা কমিটির সদস্যরা।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা পুঁজিবাজারে আসতে বিমা কোম্পানিগুলোকে নির্দেশনা দেই। এরপর ৯ বিমা কোম্পানি আইডিআরএর কাছে আবেদন করেছে। তবে এখনো ১৮টি কোম্পানি আবেদন করেনি। চলতি মাসেই আমরা তাদের সঙ্গে বৈঠক করব। কেন আবেদন করিনি তা জানতে চাওয়া হবে। তাদের সম্পর্কে প্রকৃত তথ্য জানা যাবে। বিমায় মানুষের আস্থা ফেরাতে কোম্পানিগুলোকে বিমা দাবি নিষ্পত্তিতে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে জানিয়ে আইডিআরএ চেয়ারম্যান বলেন, ২০১৮ সালে জীবন বিমা ও সাধারণ বিমা কোম্পানিগুলো মোট ৬ হাজার ৬১১ কোটি টাকা বিমা দাবি পরিশোধ করেছে। ওই সময় নতুন করে এক কোটি লোক বিমার আওতায় এসেছে। এর ফলে বর্তমানে প্রায় ২ কোটি লোক বিমার আওতায় রয়েছে। তিনি জানান, ২০১৮ সালে বিমা খাতে প্রিমিয়াম আয় বেড়েছে ১১.২৫ শতাংশ। তবে দেশের অর্থনীতি আকার হিসেবে প্রবৃদ্ধির এই হার যথেষ্ট নয় দাবি করে নিয়ন্ত্রক কর্তৃপক্ষের এই চেয়ারম্যান বলেন, আমরা কোম্পানিগুলোকে নির্দেশনা দিয়েছি যাতে তাদের প্রিমিয়াম আয় বাড়ায়। সাধারণ মানুষের মধ্যে বিমার সচেতনতা বাড়াতে এবার মেলার আয়োজন করা হচ্ছে খুলনায়। আগামী ২৪ ও ২৫ জানুয়ারি দুই দিনব্যাপী মেলা খুলনার সার্কিট হাউস মাঠে অনুষ্ঠিত হবে। ২৪ জানুয়ারি মেলার উদ্বোধন করবেন ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

২৫ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। এবার মেলায় ৭৮টি বিমা কোম্পানি অংশগ্রহণ করবে। এ ছাড়াও মেলায় বিমা খাত উন্নয়নে বিভিন্ন সভা সেমিনারের পাশাপাশি মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য সাধারণ মানুষের কাছে তুলে ধরা হবে বলেও জানান বিমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএর এই চেয়ারম্যান। মুজিববর্ষ উদযাপনের বিষয়ে তিনি বলেন, আসছে মুজিববর্ষ উপলক্ষে বছরব্যাপী গ্রাহক সেবায় বিমা পক্ষ পালন করা হবে। এ ছাড়া মুজিববর্ষকে বিমা বর্ষ হিসেবে ঘোষণা করা হবে বলে জানান তিনি।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj