৪০ দিনের কর্মসূচি : মঠবাড়িয়ায় খাল খননে অনিয়মের অভিযোগ

বুধবার, ২২ জানুয়ারি ২০২০

জাহিদ উদ্দিন পলাশ, মঠবাড়িয়া থেকে : পিরোজপুরের মঠবাড়িয়ায় ৪০ দিনের কর্মসূচির আওতায় খাল খননে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার হলতা গুলিসাখালী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের হলতা খাল খনন কর্মসূচিতে অনিয়মের অভিযোগের বিষয়ে ক্ষতিগ্রস্ত বাসিন্দা কবুতারখালী গ্রামের কৃষক পরিতোষ গোমস্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ওই ইউনিয়নের গুলিসাখালী-কবুতরখালী মধ্যবর্তী হলতা খালে সম্প্রতি প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তরের ৪০ দিন কর্মসূচির আওতায় ওই ওয়ার্ডের ইউপি সদস্য জুনায়েদুর রহমান জুয়েল খাল খননের কাজ শুরু করেন। ওই ইউপি সদস্য খাল কাটার বিধি না মেনে ইচ্ছামতো পশ্চিমপাড় থেকে মাটি কেটে পূর্ব পাড়ে ভরাট করেন। এতে পশ্চিম পাড়ের গাছপালাসহ খালপাড় ভেঙে ওই পাড়ের জনগোষ্ঠীর ব্যাপক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, নিয়ম না মেনে খালটি খনন করা হচ্ছে। এক পাড়ের মাটি কেটে অন্য পাড় ভরাট করা হয়েছে। খালটি অনেকটা সংকুচিত হয়ে পানিপ্রবাহের স্বাভাবিক গতি হারিয়ে ফেলছে। এতে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে পড়েন। ওই এলাকার বাসিন্দা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কে আজাদ এবি ও ইউনিয়ন যুবলীগ সভাপতি জাকির হোসেনসহ একাধিক এলাকাবাসী অভিযোগ করে বলেন, ইউপি সদস্যের ব্যক্তিস্বার্থে পশ্চিম পাড়ের মাটি কেটে পূর্বপাড় ভরাট করছে। এতে সরকারের জনস্বার্থের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ইউপি সদস্য জুনায়েদুর রহমান জুয়েল তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, খালের পশ্চিমপাড় উঁচু হওয়ায় এবং গাছপালা থাকায় পূর্ব পাড়ে খননকৃত মাটি উঠানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রিপন বিশ^াস বলেন, অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এ বিষয়ে নথিপত্র পর্যালোচনা করে বিধিমতো ব্যবস্থা নেয়া হবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj