বার্টির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন ক্যারোলিন

মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০

মেয়েদের টেনিসে এখন এক নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ান টেনিসার অ্যাশলে বার্টি। অন্যদিকে দ্বিতীয়স্থানে রয়েছেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিন পিসকোভা। গত বছরের মাঝামাঝি সময়ে মেয়েদের টেনিসের শীর্ষস্থানটি দখল করেন বার্টি। এরপর বছরের পুরো সময়টা আধিপত্য দেখিয়ে শীর্ষস্থানটি নিজের দখলে রেখেছিলেন তিনি। তার ধারেকাছেও অন্য কাউকে ঘেঁষতে দেননি তিনি। তবে এবার তার শীর্ষস্থানটি খুব শিগিগিরই দখল করে নিতে পারেন ক্যারোলিন পিসকোভা। ২০২০ সালের মেয়েদের টেনিসের প্রথম প্রতিযোগিতা ব্রিসবেন ওপেনের শিরোপা জেতেন ক্যারোলিন। তবে আবার অ্যাডেলেইড ওপেনের শিরোপা জেতেন বার্টি। গতকাল থেকে শুরু হয়েছে অস্ট্রেলিয়ান ওপেন টেনিস প্রতিযোগিতা। আর এই প্রতিযোগিতায়ই বার্টিকে পেছনে ফেলতে পারেন ক্যারোলিন।

এদিকে নম্বর ওয়ানে থাকা বার্টির এখন পয়েন্ট ৮ হাজার ১৭। দ্বিতীয়স্থানে থাকা ক্যারোলিনের পয়েন্ট ৫ হাজার ৯৪০। আর তিন নম্বর স্থানে রয়েছেন রোমানিয়ার টেনিসার সিমোনা হালেপ। তার পয়েন্ট ৫ হাজার ৫৬১। তবে হালেপ এ বছর ব্রিসবেন ওপেনে অংশ নেননি। ফলে তার পয়েন্ট ক্যারোলিনের চেয়ে অনেক কমে যাবে। তাই ক্যারোলিনকে টপকে তার দ্বিতীয়স্থানে ওঠার সুযোগ নেই। কিন্তু ক্যারোলিনের সামনে রয়েছে বার্টিকে টপকে প্রথম স্থানটি নিজের দখলে নেয়ার সুযোগ। ক্যারোলিন ২০১৭ সালে প্রথমবারের মতো মেয়েদের টেনিসে নম্বর ওয়ানে উঠে এসেছিলেন। আর এবার প্রথমস্থানে আসতে পারলে তিনি দ্বিতীয়বারের মতো প্রথমস্থানটি দখল করতে পারবেন।

গত বছর অ্যাশলে বার্টি ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জেতেন। এ ছাড়া ২০১৯ সালে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছেছিলেন তিনি। অন্যদিকে ২০১৯ সালের ট্যুর ফাইনালের শিরোপাও জিতেছিলেন তিনি। এই ট্যুর ফাইনালে তিনি দাপট দেখিয়েই শিরোপা জিতেছিলেন।

অন্যদিকে গত বছর ক্যারোলিনা কোনো গ্র্যান্ড¯øামের শিরোপা জিততে পারেননি। তবে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিলেন। এ ছাড়া তিনি ২০১৬-২০১৯ সাল পর্যন্ত টানা তিনবার ট্যুর ফাইনালের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন। ক্যারোলিনার সর্বোচ্চ সাফল্য আসে ২০১৬ সালে। সে বছর তিনি ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন। কিন্তু সেবার তাকে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj