জেনে নিন : নতুন চাকরিতে অনীহা…

রবিবার, ১৯ জানুয়ারি ২০২০

১. অনেকেই মনে করেন চাকরি ছেড়ে গেলে সহকর্মীদের কী অবস্থা হবে। তাকে ছাড়া কীভাবে চলবে তাদের। প্রতিষ্ঠানের প্রতি আনুগত্য বা কাজের প্রতি বিশ্বস্ততার কারণে এমন অনুভূতি হয়ে থাকে। যেটি একজন চাকরিজীবীর জন্য খুবই ইতিবাচক। এ রকম বিবেচনা করলে ক্যারিয়ার ক্ষতির মুখে পড়বে। কর্মজীবনে সফলতা পেতে আপনাকে নতুন চাকরিতে যোগ দিতে হতে পারে, অতএব সেই সুযোগ ছেড়ে দেয়া উচিত হবে না।

২. ডেনভার ভিত্তিক ক্যারিয়ার বিষয়ক পরামর্শক লেইলা হকের মতে, অনেকেই নতুন চাকরি যেতে চান না কারণ বর্তমানের চাকরির সঙ্গেই নিজের পরিচয় জড়িয়ে ফেলেন। প্রতিষ্ঠানকে নিজের প্রতিষ্ঠান হিসেবে ভেতরে ধারণ করেন তারা। কোম্পানির সবকিছুর সঙ্গে নিজেকে ওতপ্রোতভাবে জড়িয়ে ফেলেন তারা। যদিও এ রকম চিন্তা করাটা কোনোভাবে উচিত নয়। কারণ প্রতিষ্ঠানে তার প্রয়োজন অনুসারে যোগ্য কর্মী গড়ে তোলে।

৩. অনেকের মধ্যে শঙ্কা কাজ করে যে, নতুন চাকরি ভালো নাও লাগতে পারে তাদের। কেমন হবে নতুন পরিবেশ, নতুন কাজ ও নতুন সহকর্মী, এমন দুশ্চিন্তায় অনেকেই চাকরি ছাড়তে চান না। তবে ক্যারিয়ারের জন্য চ্যালেঞ্জ নিতে হয়। নতুন কাজে চ্যালেঞ্জ মোকাবিলা করা ক্যারিয়ারে সফলতার জন্য জরুরি।

৪. অনেকে মনে করেন, নতুন চাকরি বা কাজে যোগদান করলে নিজের সীমাবদ্ধতা বা ঘাটতি প্রকাশ হয়ে পড়বে। আবার যথেষ্ট যোগ্যতার অভাব থাকা সত্ত্বেও বর্তমান চাকরিতে কোনো না কোনোভাবে স্থায়ী হয়ে গিয়েছেন, ফলে এই স্থান তিনি হারাতে চান না।

৫. কেউ আছেন চাকরি ছাড়তে চান না, তারা মনে করেন নতুন চাকরির জন্য যোগ্য নন তারা। মূলত, তারা চ্যালেঞ্জ নিতে ভয় পান।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj