ফেব্রুয়ারিতে ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী

শনিবার, ১৮ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টের আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরে আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একাধিক সূত্র গতকাল শুক্রবার ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব আশরাফ সিদ্দিকী বিটু ভোরের কাগজকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ইতালি সফরে যাবেন, এটা নিশ্চিত। তবে এখনো তারিখ ঠিক করা হয়নি।

এদিকে সফর সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, আসন্ন সফরে বাণিজ্য, বিনিয়োগ, অভিবাসন, রোহিঙ্গাসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করতে চায় বাংলাদেশ। অন্যদিকে সামরিক সহযোগিতা ও জ্বালানি খাতকে আলোচনায় প্রাধান্য দিতে আগ্রহী ইতালি।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর এই সফরে ফরেন অফিস কনসালটেশন, উভয় দেশের ফরেন সার্ভিস একাডেমি সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময় সহযোগিতাসহ অন্যান্য চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ইউরোপ আমাদের গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় অংশীদার এবং গত বছর লন্ডন সফরে গিয়ে প্রধানমন্ত্রী ইউরোপে কর্মরত বাংলাদেশি রাষ্ট্রদূতদের সম্পর্কোন্নয়নে আরো কাজ করার জন্য প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। বিভিন্ন কারণে ইউরোপের মধ্যে ইতালির গুরুত্ব অন্যতম। সে কারণেই সফরের মাধ্যমে বর্তমান সরকার একটি রাজনৈতিক বার্তা দিতে আগ্রহী বলেও তিনি জানান।

প্রসঙ্গত, বাংলাদেশ ও ইতালির মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ২০০ কোটি ডলার অতিক্রম করেছে। এর মধ্যে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ১৬০ কোটি ডলারের বেশি। পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ তৈরি পোশাক সবচেয়ে বেশি রপ্তানি করে থাকে। এরপর আছে চামড়াজাত পণ্য।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj