চীনে ৩ দশকে সবচেয়ে কম আর্থিক প্রবৃদ্ধি

শনিবার, ১৮ জানুয়ারি ২০২০

কাগজ ডেস্ক : তিন দশকের মধ্যে সবচেয়ে কম আর্থিক প্রবৃদ্ধি চীনে? নিজেদের দেশে চাহিদা কমেছে এবং অ্যামেরিকার সঙ্গে বানিজ্য সংঘাত চলছে, তার জেরে এই অবস্থা বলে মনে করা হচ্ছে? গত আর্থিক বছরে চীনের আর্থিক প্রবৃদ্ধি হয়েছে ৬.১ শতাংশ হারে? ১৯৯০ এর পর থেকে এত কম প্রবৃদ্ধি চীনে কখনও হয়নি। ফলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির কাছে এটা একেবারেই সুখবর নয়? সরকারিভাবে জানানো হয়েছে, অর্থনীতির নি¤œগামী চাপ ছিল এবং বিদেশে ঝুঁকি বাড়ছিল বলে এই অবস্থা? তবে এটা ক‚টনীতির ভাষা?

বিশেষজ্ঞরা বলছেন, মূল কারণ দুটি? চীনের ভিতরে চাহিদা কমেছে? তার থেকেও বড় কথা, চীনের প্রযুক্তি নীতি ও ট্রেড সারপ্লাস নিয়ে বিরোধের জেরে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প শুল্ক প্রচুর বাড়িয়ে দিয়েছেন? ফলে চীনের রফতানিকারকরা প্রবল সমস্যায় পড়েছেন? তার প্রভাব পড়ছে চীনের অর্থনীতিতে?

চীন ও অ্যামেরিকার মধ্যে অন্তর্র্বতী বানিজ্য চুক্তি নিয়ে আলোচনা চলছে? আলোচনাকারীরা আবেদন জানিয়েছেন, ওয়াশিংটনবাড়তি শুল্ক প্রত্যাহার করুক, চীনও দুবছরে ২০ হাজার কোটি ডলারের জিনিস কিনে নেবে অ্যামেরিকার কাছ থেকে? অ্যামেরিকা চড়া হারে শুল্ক চাপানোর পর চীনও তাই করেছে?

১৯১১ সালে চিং রাজবংশের পতনের পর গৃহযুদ্ধ শুরু হয়েছিল? এরই মধ্যে ১৯২১ সালে কমিউনিস্ট পার্টি গঠিত হয়? এই পার্টির চেয়ারম্যান মাও সে তুং ১৯৪৯ সালের ১ অক্টোবর গণপ্রজাতন্ত্রী চীন গঠনের ঘোষণা দেন? এর মধ্য দিয়ে চীনের মানুষের মধ্যে একতা ও শান্তি আসবে বলে মানুষ আশা করেছিল?

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj