ক্লাব পরিচিতি : এসপায়নল

মঙ্গলবার, ১৪ জানুয়ারি ২০২০

এসপায়নল ডি বার্সেলোনা একটি স্প্যানিশ পেশাদার ফুটবল ক্লাব। ১৯০০ সালের অক্টোবর মাসে বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ের এক ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্রের হাত ধরে প্রতিষ্ঠিত হয় ক্লাবটি। তারা স্পেনের সর্বোচ্চ ফুটবল লিগ লা লিগায় খেলে থাকে। ক্লাবটি বিশ্বব্যাপী শুধু এসপায়নল নামে পরিচিত। ১৯২৮ সাল থেকে শুরু হওয়া লা লিগার অন্যতম প্রতিষ্ঠাতা ছিল তারা। লা লিগায় তাদের প্রধান প্রতিদ্ব›দ্বী ক্লাব হলো লিওনেল মেসির বার্সেলোনা। এ দুদলের লড়াইকে বার্সেলোনা ডার্বি হিসেবে বলা হয়।

এসপায়নল এখন পর্যন্ত লা লিগার শিরোপা জিততে পারেনি। তবে তারা সব মিলিয়ে ৪ বার কোপা দেল রের শিরোপা জিতেছে। এ ছাড়া ক্লাবটি ১৯৮৮ ও ২০০৭ সালে উয়েফা ইউরোপা কাপের ফাইনালে খেলেছিল।

কিন্তু দুবারই তাদের শূন্য হাতে ফিরতে হয়েছিল। কাকতালীয়ভাবে দুবারই তাদের টাইব্রেকারে গিয়ে হারতে হয়েছিল। প্রথমবার ১৯৮৮ সালে তারা হারে জার্মান ক্লাব বায়ার্ন লেভারকুসেনের বিপক্ষে। দ্বিতীয়বার ২০০৭ সালে তারা হারে স্বদেশি ক্লাব সেভিয়ার বিপক্ষে।

এসপায়নল তাদের প্রতিষ্ঠার পর স্তাদি দে সারিয়া নামক স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার শুরু করে। স্টেডিয়ামটি ১৯৯৭ সাল পর্যন্ত ব্যবহার করে তারা। এরপর ১৯৯৭ সালে তারা স্তাদি অলিম্পিক লুইস নামক স্টেডিয়ামে চলে আসে। এখানে ১২ বছর থাকার পর সর্বশেষ ২০০৯ সালে আরসিডিই স্টেডিয়ামে চলে আসে। এই স্টেডিয়ামে একসঙ্গে বসে ৪০ হাজার দর্শক খেলা দেখতে পারে।

প্রতিষ্ঠার শুরুর দিকে এসপায়নল উজ্জ্বল হলুদ রঙের জার্সি ও কালো হাফপ্যান্ট পরে খেলত। কিন্তু পরবর্তী সময়ে তারা তাদের জার্সি পরিবর্তন করে নীল রঙে নিয়ে আসে। এখন ক্লাবটি নীলের মধ্যে একটি বড় সাদা স্টেপ দেয়া জার্সি ও নীল রঙের হাফপ্যান্টকে তাদের হোম জার্সি হিসেবে ব্যবহার করে।

আর অ্যাওয়ে জার্সি হিসেবে গাঢ় সবুজের মধ্যে সাদা ও নীল স্টেপ দেয়া জার্সি ও গাড় সবুজ হাফপ্যান্ট পরে খেলে।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj