ভুট্টা দিয়ে রান্না

রবিবার, ১২ জানুয়ারি ২০২০

শুধু পপকর্ণ নয় ভুট্টাকে অন্যভাবে খেলে কেমন হয়? চলুন জানা যাক, কিভাবে ঘরেই তৈরি করবেন ভুট্টা দিয়ে বাহারি খাবার। প্রথমত ঝটপট তৈরি হবে আর অতিথি আপ্যায়ন হবে দারুণ। আজকের রেসিপিতে পাবেন ভিন্ন স্বাদের চিরচেনা ভুট্টার নতুন রুপ। থাকছে ভুট্টার চারটি রেসিপি-

ভুট্টার পোলাও

যা লাগবে : ১ কাপ পোলাওয়ের চাল, ১/২ কাপ সিদ্ধ ভুট্টা, ১ টেবিল চামচ তেল, ১ চা চামচ জিরা, ১টি তেজপাতা, পেঁয়াজ কুচি ১টি, লবঙ্গ ২টি, রসুন কিমা সামান্য, লবণ প্রয়োজনমতো।

যেভাবে করবেন : প্রথমে একটি সসপ্যানে তেল গরম করে জিরা দিন। ভেজে সুঘ্রাণ বের হলে তেজপাতা দিয়ে নাড়তে হবে। পেঁয়াজ দিন। বাদামি হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। রসুন কিমা দিন। সুঘ্রাণ বের না হওয়া পর্যন্ত ভাজুন। চাল দিয়ে ১ মিনিটের মতো নাড়তে থাকুন। এরপর লবণ ও দেড় কাপ পানি দিন। পানি ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে সিদ্ধ ভুট্টা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। পানি শুকিয়ে গেলে পোলাও নামিয়ে নিন।

ভুট্টা ডোনাট

যা লাগবে : মুরগির কিমা ১ কাপ, সিদ্ধ ভুট্টা ১/২ কাপ, কাঁচামরিচ কুচি ৪-৬টি, ব্রেড ক্রাম্ব ১- ১/২ কাপ, ময়দা ১/২ কাপ, আদা বাটা ১ টে চামচ, রসুন বাটা ১ টে চামচ, গরম মসলা গুঁড়া ১-১/২ চা চামচ, পেঁয়াজ মিহি কুচি ১/৪ কাপ, পুদিনা পাতা কুচি ১/৪ কাপ, ধনেপাতা কুচি ১/৪ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, বেকিং পাউডার ১-১/২ চা চামচ মাঝারি সাইজের আলু ২টি (সিদ্ধ করে চটকে নিন), হলুদ ১/২ চা চামচ, ডিম ২ টি (বড় সাইজের, হালকা ফেটে নিন), লবণ স্বাদমতো।

যেভাবে করবেন :

হলুদ ও সামান্য লবণ দিয়ে মুরগির কিমা রান্না করে নিন। রান্না করা মুরগির কিমার সঙ্গে উপরের সবগুলো উপকরণ দিয়ে ভালোভাবে মেখে ডো তৈরি করে নিন। হাতে তেল মেখে আঙুলের সাহায্যে মুরগির ডো ১ সে.মি. পুরু করে বিছিয়ে দিন। এবার ডোনাট কাটারের সাহায্যে কেটে নিন। এছাড়া আপনি ডো হাতের তালুতে নিয়ে, মাঝে আঙুল দিয়ে একটু গর্ত/ফাঁকা করেও ডোনাটের আকার দিতে পারেন। একটি প্যান/কড়াইয়ে তেল গরম হতে দিন। মাঝারি আঁচে চিকেন ডোনাটগুলো দুই পিঠ বাদামি করে ভেজে নিন।

ভুট্টার সালাদ

যা লাগবে : ভুট্টা সিদ্ধ ১/২ কাপ, গাজর ১০০ গ্রাম (জুলিয়ান বা চিকন লম্বা করে কাটা), ক্যাপসিকাম ১০০ গ্রাম (জুলিয়ান বা চিকন লম্বা করে কাটা), শসা ১০০ গ্রাম (জুলিয়ান বা চিকন লম্বা করে কাটা), পেঁয়াজ ১০০ গ্রাম (জুলিয়ান বা চিকন লম্বা করে কাটা), টমেটো ১টি (জুলিয়ান বা চিকন লম্বা করে কাটা),

ওলিভ অয়েল- ১ চা চামচ, বিট লবণ স্বাদ অনুযায়ী, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনা পাতা ও কাঁচা মরিচ ও রসুন বাটা সামান্য পরিমাণ।

যেভাবে করবেন : কাটা সমস্ত ভেজিটেবল ভালো করে ধুয়ে তাতে একে একে ওলিভ অয়েল, বিট লবণ ও পুদিনা, কাঁচামরিচ, রসুন বাটা ভালোভাবে মিশিয়ে উপরে লেবু ছড়িয়ে দিতে হবে। তারপর একটি সার্জি ডিশে ঢেলে এই ভেজিটেবল সালাদ পরিবেশন করুন।

মেয়ো কর্ন

যা লাগবে : মেয়োনিজ বানাতে- ডিম ১টি, লেবুর রস ১ টেবিল চামচ, সরিষা বাটা /গুঁড়া ১ চা চামচ, তেল ৩/৪ কাপ, লবণ ১/২ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ। এছাড়া লাগবে ১ কাপ সিদ্ধ ভুট্টা।

যেভাবে করবেন : প্রথমে ডিম ফেটিয়ে নিন। বেøন্ডারে ডিম, সরিষা বাটা, লবণ, সাদা গোলমরিচ গুঁড়া, লেবুর রস দিয়ে ১ মিনিট বেøন্ড করে নিন। এবার ¯েøা স্পিডে বেøন্ডার চালু অবস্থায়ই তেল দিতে হবে। একদিকে বেøন্ড হবে অন্যদিকে তেল ঢালতে থাকুন। তেলটা একটু ওপর দিয়ে সরু নালে বেøন্ডারে দিতে হবে। যখন মিশ্রণটা ঘন হয়ে থকথকে হবে তখন বেøন্ডার বন্ধ করে দিন। ব্যস, তৈরি আপনার নিজের তৈরি মেয়োনিজ। এই মেয়োনিজে সিদ্ধ ভুট্টা মিশিয়ে পরিবেশন করতে হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj