বাণিজ্যমেলায় ১০ প্রতিষ্ঠানকে জরিমানা

শনিবার, ১১ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : বাণিজ্যমেলায় এখন পর্যন্ত ১০ প্রতিষ্ঠানকে ৩৪ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ক্রেতাদের অভিযোগ ও সরাসরি অভিযান পরিচালনার মাধ্যমে এ জরিমানা করা হয়। গত বুধবার পর্যন্ত এ তথ্য জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, সরাসরি অভিযানের মাধ্যমে ৯ প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্ধারিত মূল্যের চেয়ে দাম বেশি রাখা, মূল্য তালিকা না থাকা ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির কারণে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হলো- আরএফএল বেস্ট বাই, ফরেন প্যাভিলিয়ন নম্বর ২২, প্যাকেলিয়িন কসমেটিকস, নিউ কাশ্মেরি টপ টেন গিফট কর্নার, নিউ কাশ্মেরি, স্টার কালেকশন, ৬৫ নম্বর প্যাভিলিয়ন ও লেকমি।

মেলায় ক্রেতারা ৫টি লিখিত অভিযোগ দিয়েছেন।

এর মধ্যে অভিযোগ প্রমাণের ভিত্তিতে এসএস ট্রেড ইন্টারন্যাশনালকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করছিল। আর অভিযোগকারী ভোক্তা জরিমানার ২ হাজার ৫০০ টাকা পেয়েছেন। তিনি বলেন, ‘জরিমানার চেয়ে এবার সচেতনাতাকেই প্রাধান্য দেয়া হচ্ছে বেশি। এবার মেলায় আমরা সচেতনতামূলক কার্যক্রম বেশি পরিচালনা করছি।’

এদিকে গত বৃহস্পতিবার মেলার কার্যক্রম ১০টার পরিবর্তে সাড়ে ১২টায় শুরু হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষের ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন উপলক্ষে শুক্রবার মেলা বন্ধ ছিল।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj