২০১৯ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশের বেশি

বুধবার, ৮ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : সদ্যবিদায়ী ২০১৯ সালে দেশে জীবনযাত্রার ব্যয় আগের বছরের চেয়ে বেড়েছে সাড়ে ৬ শতাংশ। এর মধ্যে পণ্যমূল্য ও সেবা-সার্ভিসের ব্যয় বেড়েছে ৬ দশমিক ৮ শতাংশ। পণ্যমূল্য বৃদ্ধি মানুষের জীবনমানে বিরূপ প্রভাব ফেলেছে বলে দাবি করেছে কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

গতকাল মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি গোলাম রহমান গত বছরের জীবনযাত্রার ব্যয় ও ভোক্তা স্বার্থ সংশ্লিষ্ট প্রাসঙ্গিক পর্যবেক্ষণ প্রতিবেদনে তুলে ধরেন।

১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী এবং ১৪টি সেবার তথ্য নিয়ে পর্যালোচনা প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনের জন্য রাজধানীর ১৫টি খুচরা বাজার থেকে তথ্য সংগ্রহ করে ক্যাব।

এসব পণ্য ও সেবা বাবদ একটি পরিবারের মোট ব্যয় তুলনা করে শহুরে জীবনযাত্রার ব্যয়ের হিসাব বের করেছে সংগঠনটি। তবে এ হিসাবে শিক্ষা, চিকিৎসা ও যাতায়াত বাবদ যে ব্যয়, তা বাদ দেয়া হয়েছে বলছে ক্যাব।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের জীবনযাত্রায় ব্যয় বেড়েছে সাড়ে ৬ শতাংশ। আর পণ্য ও সেবা মূল্য বেড়েছে ৬ দশমিক ৮ শতাংশ। এরআগে ২০১৮ সালে এই বৃদ্ধির হার ছিল যথাক্রমে ৬ শতাংশ এবং ৫ দশমিক ১৯ শতাংশ। অন্যদিকে ২০১৭ সাল ছিল ৮ দশমিক ৪৪ শতাংশ এবং ৭ দশমিক ১৭ শতাংশ।

২০১৯ সালে মসলা জাতীয় পণ্য পেঁয়াজ রসুন ও আদা ছাড়া অধিকাংশ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় এবং নি¤œমুখী ছিল। চালের মূল্য সহনীয় ও নি¤œমুখী ছিল। তবে বছর শেষে চাল, আটা, ডিম, শাক-সবজি সহ বেশকিছু পণ্যের মূল্য ঊর্ধ্বমুখী ছিল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া প্রমুখ।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj