পেশা নিয়ে পরিকল্পনা

রবিবার, ৫ জানুয়ারি ২০২০

নতুন বছরটা কেমন যাবে? এ নিয়ে ভাবনার অন্ত নেই! ভালো কাটুক তা সবাই চায়? এলোপাতাড়ি ভাবতে ভাবতে অনেক সময় চলে যায়। বিশেষ করে পেশাজীবীর জন্য বাড়তি চিন্তার! পেশাবদলের মাধ্যমে নতুন বছরটা কি আশীর্বাদ হতে পারে। আবার নতুন বছরে নতুন চাকরির মাধ্যমে হতে পারে শুভসূচনা। যা হোক, পেশাজীবনে কাক্সিক্ষত সাফল্যের জন্য চায় যথোপোযুক্ত পরিকল্পনা। মুহূর্তের ভুল সিদ্ধান্ত পেশাগত জীবনে সৃষ্টি করতে পারে চরম ভোগান্তি; বছরজুরে অনিশ্চয়তা। সঠিক পরিকল্পনা কিংবা যথার্থ প্রস্তুতির অভাবে অনেকেই হয়তো বিগত বছরে মনের মতো কাজে যোগ দিতে পারেননি-

এখন না হলে কখনই না : সাত-পাঁচ ভাবলে শুধু পেছনে পড়ে যেতে হয়। সময়ক্ষেপণ না করে পরিকল্পনা অনুযায়ী বছরের শুরু থেকে কাজে লেগে পড়ুন।

এখনই উপযুক্ত সময়। ধরুন বর্তমান পেশা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। কর্মপরিকল্পনাও করেছেন। এখন প্রয়োজন বাস্তবায়নের সর্বাত্বক চেষ্টা। আবার যদি নতুন কোনো চাকরি খোঁজেন, হতে পারে কোনো বহুজাতিক প্রতিষ্ঠান, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান, উন্নয়ন সংস্থা কিংবা সরকারি চাকরি। যেটিই হোক না কেন বছরের শুরু থেকেই আপনাকে হতে হবে তৎপর।

ঝুঁকি নিতেই হবে : অনেকেই হুট করে চাকরি পাল্টে ফেলে! কখনো একই পেশায় ভিন্ন প্রতিষ্ঠানে কখনো বা সম্পূর্ণ পেশাবদলের ঝুঁকি!

নির্দিষ্ট কোনো পেশার প্রতি বিশেষ দুর্বলতা থাকলেই কেবল এরকম ঝুঁকি নেয়া য়ায়। আর এই ঝুঁকিটা নেয়ার সাহস থাকলেই পৌঁছানো যায় কাক্সিক্ষত লক্ষ্যে। আবার প্রতিক‚ল কর্মপরিবেশ, বিরুপ মনোভাব সম্পন্ন বস, সহকর্মীর কারণেও অনেকে চাকরি ছাড়ে। পেশা বাছাই বা পেশা পরিবর্তনে কখনো কখনো ঝুঁকি নিতেই হয়, তবে সেটা যেন আত্মঘাতি না হয় সেদিকে লক্ষ্য রাখুন।

যুক্ত হোন মুক্ত দুনিয়ায় : কবিগুরু রবীন্দ্রনাথ অনেক আগেই বলেছিলেন ‘যুক্ত কারও হে সবার সঙ্গে’। অবশ্য এখন আমরা সবাই যোগাযোগ বাস করছি! তাই এই আন্তঃজালে আপনিও আটকে রাখুন নিজেকে, নিজের জন্যই।

যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে পারদর্শী ও মনোযোগী হোন। জব পোর্টাল, ফেসবুক, লিংকড ইনসহ নানা মাধ্যমে সম্পৃক্ত হোন। তাছাড়া চাকরির প্রস্তুতি, অনুসন্ধান ও পেশাউন্নয়নের জন্য এখন সামাজিক মাধ্যমে অনেক গ্রুপ খোলা হয়। এগুলোতে সক্রিয় থাকুন।

প্রত্যাশিত পেশা প্রাপ্তির হিসাব : কাক্সিক্ষত কাজ না পেলে, আবেগতাড়িত না হয়ে সুস্থিরভাবে ভেবে ঠিক করুন নতুন বছরের গতিপথ। নিজের অর্ন্তনিহিত সামর্থ্যকে জাগিয়ে তুলুন। চিহ্নিত করুন নিজের সীমাবদ্ধতাগুলোকেও।

পারিবারিক বা পারিপার্শ্বিক প্রত্যাশার চাপতো থাকবেই। কিন্তু নিজের ইচ্ছাকেই প্রাধান্য দিতে হবে।

মনের মতো পেশা বাছাই না করতে পারলে টিকে থাকায় কঠিন; ভালো করাতো দুঃসাধ্য।

এখনই সাজিয়ে ফেলুন সারা বছরের পেশাপরিকল্পনা। বছরের শুরুতেই একটি ভালো পরিকল্পনা আপনাকে অনেকখানি এগিয়ে রাখবে ভালো করার দৌঁড়ে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj