বিপিএল মাতাচ্ছেন দুই মেহেদী

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯

এবার বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে খেলছেন মেহেদী হাসান মিরাজ অন্যদিকে খুলনা টাইগার্সের খেলছেন মেহেদী হাসান রানা। দুজনের নামই মেহেদী হাসান। বিপিএলে এ দুই ক্রিকেটার তাদের দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে দর্শক হৃদয় জয় করে নিয়েছেন। দুজনই ডান হাতি অফ স্পিনিং অলরাউন্ডার। জাতীয় দলে নিজের জায়গা অনেকটাই পোক্ত করেছেন মেহেদী হাসান মিরাজ। বিশেষ করে টেস্ট ও ওয়ানডেতে। বিপিএলে শুরু থেকে তাকে বোলিংয়ে আনছেন না খুলনা অধিনায়ক মুশফিকুর রহিম। সুযোগ পেয়েও বোলিংয়ে ভালো করতে পারেননি। পরে তাকে উপরে খেলানোর সিদ্ধান্ত হয়। এর আগে গত বছর এশিয়া কাপের ফাইনালে লিটন দাসের সঙ্গে ওপেন করেন ২২ বছর বয়সী এই অলরাউন্ডার। বিপিএলে প্রথম দুই ম্যাচে উপরে ব্যাট করে কিছু করতে পারেননি। ২৮ ডিসেম্বর সিলেট থান্ডারের বিপক্ষে দারুণ এক ইনিংস খেলেন। ৬২ বলে নয় ৪ ও ৩ ছক্কায় ৮৭* রান। মেহেদী হাসান মিরাজ বলেন, আগেও আমি ওপেন করেছি। বিপিএলে সুযোগ কাজে লাগাতে পেরে ভালো লাগছে। এভাবেই খেলে যাওয়ার চেষ্টা করব। বোলিংয়েও ভালো করার চেষ্টা করছি। ঢাকা প্লাটুনের কোচ মোহাম্মদ সালাহউদ্দিন। দলের ব্যাটিং অর্ডার লম্বা করার লক্ষ্যে মেহেদীকে কাজে লাগিয়েছেন। শুরুটা ভালো না হলেও পরে সফল মেহেদী। টানা দুই ম্যাচে ওয়ানডাউনে নেমে করেছেন ফিফটি। কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে ৫৯ করার পরের ম্যাচে সিলেট থান্ডারের বিপক্ষে ৫৬। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে শূন্য রানে ফিরলেও তাকে নিয়ে আশা করছেন কোচ। সালাহউদ্দিন বলেন, তার ব্যাটিং ক্ষমতা ঘরোয়া লিগেও দেখেছে সবাই। আমি তাকে উপরে খেলিয়ে কাজে লাগানোর চেষ্টা করেছি।

বোলিংও ভালো করছেন মেহেদী। এখন পর্যন্ত নিয়েছেন ৬ উইকেট। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের জার্সি গায়ে বল হাতে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘুড়াচ্ছেন মেহেদী হাসান রানা। অথচ বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফটে ৭ দলের কোনোটিতেই জায়গা পায়নি চাঁদপুরের ২২ বছর বয়সী বাঁ-হাতি এ পেসার। কোনো দলে ডাক না পাওয়ায় নিজের মধ্যেই কাজ করছিল একপ্রকার জেদ। সবাই খেলবে বিপিএলে, আর তিনি বসে থাকবেন তা মানতে পারছিলেন না মেহেদী। অবশ্য বিপিএলে খেলার সুযোগ পেয়েছেন চট্টগ্রামের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও অভিজ্ঞ ব্যাটসম্যান ইমরুল কায়েসের কারণে।

তারা দুজন মিলেই সিদ্ধান্ত নিয়েছিলেন মেহেদীকে দলে নেয়ার। তাই সুযোগ কাজে লাগিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় একচ্ছত্র আধিপত্য মেহেদীর। তিনি এখন পর্যন্ত ৬টি ম্যাচ খেলে তুলে নিয়েছেন ১৩টি উইকেট। এবারের বিপিএলে তার সেরা বোলিং ফিগার ২৩ রানে ৪ উইকেট। এখন পর্যন্ত তিনি দুবার এক ম্যাচে ৪ উইকেট তুলে নিয়েছেন। ঢাকা প্লাটুনের অলরাউন্ডার মেহেদি হাসান ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মেহেদী হাসান রানা সম্পর্কে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, আপনারা দেখেন- মেহেদী হাসানকে। সে মূলত একজন অফস্পিনার, কিন্তু আমি তো দেখছি সে একজন ব্যাটসম্যানও। ওকে যে আপগ্রেড করা হলো ওপরের পজিশনে। এরপর সে ভালো খেলছে। টি-টোয়েন্টিতে আমাদের এমন একজন ক্রিকেটার সামনে তো লাগবেই। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পেসার মেহেদী হাসান রানার পারফরমেন্সও মুগ্ধ পাপন। এ সম্পর্কে তিনি বলেন, মেহেদী হাসান রানাকে দেখুন। সেও ভালো বল করছে। এই ছেলেগুলো তো এরই মধ্যে আমাদের চোখে পড়েছে।

:: কামরুজ্জামান ইমনবছরজুড়ে

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj