ক্লাব পরিচিতি : ফ্লামেঙ্গো

মঙ্গলবার, ২৪ ডিসেম্বর ২০১৯

ক্লাব দি রেগাতাস দো ফ্লামেঙ্গো একটি ব্রাজিলিয়ান ফুটবল ক্লাব। সারা বিশ্বব্যাপী যা ফ্লামেঙ্গো নামে পরিচিত। লাতিন আমেরিকার সর্বোচ্চ ফুটবল লিগ কোপা লিবারতাদোরেসের বর্তমান চ্যাম্পিয়ন তারা। ফ্লামেঙ্গো ব্রাজিলের ফুটবল প্রতিযোগিতা কাম্পোওনাতো ব্রাসিলিরেও সিরি আয় খেলে থাকে। এই প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়নও তারা। ফ্লামেঙ্গোতে খেলেছেন ব্রাজিলের সব কিংবদন্তি সব ফুটবলার। যার মধ্যে ছিলেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার জিকো। ফ্লামেঙ্গো ব্রাজিলের ঘরোয়া ফুটবলের ইতিহাসে তিনটি ক্লাবের মধ্যে একটি যারা প্রথম বিভাগে খেলা শুরু করার পর থেকে কখনো দ্বিতীয় বিভাগে অবনমন হয়নি।

ফ্লামেঙ্গো প্রতিষ্ঠিত হয় ১৮৯৫ সালে। তবে প্রতিষ্ঠাকালে এটি একটি নৌকাবাইচের ক্লাব হিসেবে আভির্ভূত হয়। পরবর্তী সময়ে ১৯১২ সালের দিকে ফুটবল ক্লাব হিসেবে আত্মপ্রকাশ করে এটি। সে বছরই ক্লাবটির ইতিহাসে প্রথম পেশাদার ফুটবল ম্যাচ খেলে তারা।

ফ্লামিঙ্গো এখন পর্যন্ত ব্রাজিলের ঘরোয়া ফুটবলে ৬ বার কাম্পোওনাতো ব্রাসিলিরেও সিরি আর শিরোপা, রেকর্ড ৩৫ বার কাম্পোওনাতো কারিওকার শিরোপা ও ৩ বার কোপা দো ব্রাজিলের শিরোপা জিতেছে। অপরদিকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় এখন পর্যন্ত ২ বার কনমেবল কোপা লিবারতাদোরেসের শিরোপা ও একবার ইন্টারকন্টিনেন্টাল কাপের শিরোপা জিতেছে। ১৯৮৭ সালে ইংলিশ ক্লাব লিভারপুলকে হারিয়ে তারা ইন্টারকন্টিনেন্টাল কাপের শিরোপাটি জেতে। ২২ ডিসেম্বর তারা এই লিভারপুলের বিপক্ষে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে লড়াই করে। তবে এবার তারা আর লিভারপুলকে হারাতে পারেনি। ফ্লামেঙ্গো তাদের শুরু থেকেই আড়াআড়িভাবে লাল ও কালো স্টেপ দেয়া জার্সি ও সাদা হাফপ্যান্ট পরে খেলে থাকে। অপরদিকে অ্যাওয়ে জার্সি হিসেবে তারা সাদা জার্সির মধ্যে শুধু মাত্র একটি করে কালো ও লাল স্টেপ দেয়া জার্সি ও কালো হাফপ্যান্ট পরে খেলে।

:: খেলা ডেস্ক

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj