ক্লাব পরিচিতি : আবাহনী লিমিটেড

মঙ্গলবার, ১৭ ডিসেম্বর ২০১৯

ক্রীড়ামোদী জনতার কাছে অতি পরিচিত একটি নাম ‘আবাহনী’। বাংলাদেশের এমন কোনো জায়গা খুঁজে পাওয়া যাবে না যেখানে আকাশি-নীল জার্সির সমর্থক নেই। আবাহনী লিমিটেড বাংলাদেশের একটি জনপ্রিয় ক্রীড়া সংগঠন। ১৯৭২ সালে ইকবাল স্পোর্টিং ক্লাব নাম পরিবর্তন করে আবাহনী ক্রীড়াচক্র হিসেবে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে বর্তমান পর্যন্ত আবাহনী বাংলাদেশের ক্রীড়া জগতে অন্যতম শীর্ষস্থানীয় সংগঠন হিসেবে অধিষ্ঠিত হয়েছে। পরবর্তী সময় আবাহনী ক্রীড়াচক্র আবাহনী লিমিটেড এ পরিণত হয়। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্ম নেন। শেখ কামালকে বাংলাদেশের আধুনিক ফুটবলের পথিকৃৎ বলা হয়। তার প্রতিষ্ঠিত আবাহনী লিমিটেড। আজ দেশ-বিদেশে পরিচিত একটি ক্লাব। ক্লাব ভবন থেকে শুরু করে সব কিছুতেই শেখ কামাল ‘আধুনিকতার’ নিদর্শন নিয়ে এসেছিলেন। বিশেষ করে ফুটবল খেলায় তিনি শুধু বাংলাদেশ কেন, গোটা উপমহাদেশেই পশ্চিমা স্টাইলে বিপ্লব এনেছিলেন। ১৯৭৩ সালে আবাহনীর জন্য বিদেশি কোচ বিল হার্টকে এনে ফুটবল প্রেমিকদের তাক লাগিয়ে দিয়েছিলেন! তখন ক্লাব তো দূরের কথা, এই উপমহাদেশে জাতীয় দলের কোনো বিদেশি কোচ ছিল না। ১৯৭৪ সালে আবাহনী যখন কলকাতার ঐতিহ্যবাহী ‘আইএফএ’ শিল্ড টুর্নামেন্ট খেলতে যায়, তখন আবাহনীর বিদেশি কোচ আর পশ্চিমা বেশভুষা দেখে সেখানকার সমর্থকরা অবাক হয়েছিলেন।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অনেক কিছুর সূচনা হয়েছে এ আবাহনীর মাধ্যমে। আবাহনীকে বাংলাদেশের আধুনিক ফুটবলের ধারক বলা হয়। আধুনিক ফুটবলের ধারক আবাহনী তাই ফুটবল অঙ্গনে অন্যতম শক্তিশালী দল। ফুটবল, ক্রিকেট, হকির ঘরোয়া আসরে এমন কোনো টুর্নামেন্ট নেই যেখানে আবাহনী অংশ নেয়নি কিংবা শিরোপা লাভ করেনি। আন্তর্জাতিক শিরোপা লাভ করে আবাহনী দেশের জন্যও অনেক সম্মান বয়ে এনেছে।

আবাহনী লিমিটেড চট্টগ্রাম বাংলাদেশের চট্টগ্রামের একটি ক্রীড়া সংগঠন। যা মূলত আবাহনী লিমিটেডের একটি উইং হিসেবে বন্দর নগরী চট্টগ্রামে চট্টগ্রাম আবাহনী হিসেবে কার্যক্রম পরিচালনা করছে। ক্রিকেট, ফুটবল ও হকিসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক আসরে অংশ নিয়ে ক্রীড়ানৈপুণ্য প্রদর্শনের মাধ্যমে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে খ্যাতি অর্জন করেছে। ২০১৩ সালে ক্রীড়া সংগঠনটি বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

২০১৫ সালে চট্টগ্রাম চট্টগ্রামে অনুষ্ঠিত শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবলের ফাইনালে চট্টগ্রাম আবাহনী ভারতের ইস্ট বেঙ্গলকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

:: কামরুজ্জামান ইমন

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj