ডেঙ্গু পরিস্থিতি : সরকারি হিসাবেও বাড়ছে মৃতের সংখ্যা

মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমে এসেছে। হাসপাতালে ভর্তি রোগীদের অধিকাংশই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে এ রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। সরকারি হিসাবেই এ তথ্য পাওয়া যায়।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৬৪টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ২১১টি মৃত্যু পর্যালোচনা করে ১৩৩টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানের ডেথ রিভিউ কমিটি। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা প্রায় ৩০০।

স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের গত জানুয়ারি থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ১ লাখ ৭৪২ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ১৭৭ জন। শতকরা হিসাবে এর হার ৯৯ দশমিক ৪।

গত ২৪ ঘণ্টায় (৮ ডিসেম্বর সকাল ৮টা থেকে ৯ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬৭ জন। এর মধ্যে ঢাকায় ৩৭ জন এবং ঢাকার বাইরে ৩০ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগী ৩০১ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে মোট ভর্তি রোগী ১৯২ এবং অনান্য বিভাগে ভর্তি রোগীর সংখ্যা ১০৯ জন।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj