বিপিএলের সাত কোচ

মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯

এবারের বঙ্গবন্ধু বিপিএলে ৭ দলে প্রধান কোচ হিসেবে থাকছেন ছয়জন বিদেশি । বাকি একজন বাংলাদেশি কোচ। এবারের বিপিএলে রাজশাহীর রয়্যালসের কোচিং করাবেন ওয়াইস শাহ। পাকিস্তানে জন্ম নেয়া ৪১ বছর বয়সী ওয়াইস শাহ ইংল্যান্ড জাতীয় দলে খেলেছেন। তিনি গত বছরে বিপিএলের খেলোয়াড় ছিলেন। তিনি ইংল্যান্ডের জাতীয় দলে খেলেছেন ৬টি টেস্ট, ৭১টি ওয়ানডে আর ১৭টি টি-টোয়েন্টি। ইংল্যান্ডের ঘরোয়া খেলেছেন ২৫২টি। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ৩৬০টি। টি-টোয়েন্টি খেলেছেন ২৩০টি। প্রথম শ্রেণিতে ৪৫টি সেঞ্চুরি আর ৭৯টি ফিফটি হাঁকিয়ে করেছেন ১৬ হাজার ৩৫৭ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১৪টি সেঞ্চুরির পাশাপাশি ৬৮টি ফিফটিতে করেছেন ১০ হাজার ৫২৯ রান। টি-টোয়েন্টি ক্যারিয়ারে আছে ৩০টি ফিফটি, করেছেন ৫ হাজার ৫০৯ রান। তিনি ২০১৬ সালের নভেম্বরে সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের কোচিং করিয়েছেন।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের কোচিং করাবেন ইংল্যান্ডের পল নিক্সন। ৪৯ বছর বয়সী সাবেক এই ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যানের আছে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা। ২০০৭ সালে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলায় এই কোচ ইংলিশদের জার্সি গায়ে ১৯টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছেন। তিনি প্রথম শ্রেণির ৩৫৫টি ও লিস্ট ‘এ’ ম্যাচে খেলেছেন ৪১১টি খেলা। এতে তিনি ২১টি শতক, ৭২টি অর্ধশতক আর সাড়ে ১৪ হাজার রান করেন। তিনি প্রধান কোচ হিসেবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) জ্যামাইকা তালাওয়াসকে দুটি শিরোপা জিতিয়েছেন।

সিলেট থান্ডার্সের কোচ নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস। ৪৫ বছর বয়সী গিবস এক সময়ের বিধ্বংসী ওপেনার গিবস দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা ফিল্ডার।

আয়ারল্যান্ড স্টকল্যান্ড নেদারল্যান্ডসে বসা ইউরো টি-টোয়েন্টির রোটারড্রাম রাইনোসের কোচ ছিলেন গিবস। আফগানিস্তানের প্রিমিয়ার লিগে একটি দলের কোচ হয়েও কাজ করেছেন।

ঢাকা প্লাটুনের কোচের দায়িত্বে রয়েছেন বাংলাদেশের সালাউদ্দিন, ২০০৫ সালে বিসিবিতে কোচের চাকরি নেন সালাউদ্দিন। রিচার্ড ম্যাকিন্সের সহকারী হিসেবে কাজ করেছেন। জাতীয় দলের ফিল্ডিং কোচের দায়িত্বে ছিলেন। ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ইংল্যান্ডে দুই ম্যাচ টেস্ট সিরিজে জাতীয় দলের ফিল্ডিং কোচের দায়িত্বে ছিলেন। সালাউদ্দিনের কোচিং প্রশিক্ষণে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব টানা দুই মৌসুম ঢাকা প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়। বর্তমানে গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্সের কোচও তিনি।

খুলনা টাইগার্সের কোচিং করাবেন জেমস ফস্টার- ৩৯ বছর বয়সী জেমস ১৯ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেই পেশাদার কোচ হিসেবে নাম লেখান। তিনি বিভিন্ন দলের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে কোচিং করাবেন ওয়েস্ট ইন্ডিসের অটিস গিবসন। এর আগে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি ওযয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্বে ছিলেন।

রংপুর রেঞ্জার্স হয়ে কোচিং করাবেন থাকবে মার্ক ও’ডনেল- কোচিংয়ে দীর্ঘদিনের অভিজ্ঞতা আছে মার্ক ও’ডনেলের। তিনি নিউজিল্যান্ডের অকল্যান্ড দলকে ১১ বছর কোচিং করিয়েছেন। তার অধীনে দলটি ৮টি শিরোপাও জিতেছে।

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj