তিন বছর পেছনে ফিরে গেল ডিএসই

সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : সপ্তাহের প্রথম দিন গতকাল রবিবার ব্যাপক পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এ দিন উভয় পুঁজিবাজারে সব সূচক কমেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩ বছরের মধ্যে সর্বনি¤েœ নেমে গেছে। এ দিন সূচকের সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে, যা ৩ বছর ১ মাস ৭ দিন বা ৭৫৩ কার্যদিবসের মধ্যে সর্বনি¤œ। এর আগে ২০১৬ সালের ৩০ অক্টোবর আজকের চেয়ে নি¤েœ অবস্থান করছিল ডিএসইর ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ৫৯২ পয়েন্টে। গতকাল ডিএসইর অপর ২ সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪১ ও ১৫৮৩ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ৮৩ কোটি ৪০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩২ কোটি ৪১ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির বা ১৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৭৩টির বা ৭৭ শতাংশের এবং ২৭টি বা ৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিনোবাংলার। এ দিন কোম্পানিটির ১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সোনার বাংলা ইন্স্যুরেন্সের ১২ কোটি ১৫ লাখ টাকার এবং ৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল টিউবস। ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : ড্যাফোডিল কম্পিউটার্স, লাফার্জহোলসিম সিমেন্ট, এসকে ট্রিমস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জেনেক্স ইনফোসিস এবং ওয়াটার কেমিক্যাল।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৮৪ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৯টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। সিএসইতে ১৪ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj