সোনায় মোড়ানো দিন

সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : নেপালের কাঠমান্ডুতে গতকাল বাংলাদেশের ছিল সোনায় মোড়ানো একদিন। ১৩তম এসএ গেমসের অষ্টম দিনে বাংলাদেশের অ্যাথলেটরা জিতেছে ৭টি স্বর্ণপদক। আগের সাত দিনে যারা ৭টি স্বর্ণ জিতেছে তারা একদিনে আরচারি থেকে ৬টি এবং মেয়েদের ক্রিকেট থেকে স্বর্ণ জেতায় এ পর্যন্ত লাল-সবুজের প্রতিনিধিরা জিতেছে ১৪টি স্বর্ণ। ১৯৯৫ সালে মাদ্রাজের এসএ গেমসে বাংলাদেশ পেয়েছিল ৭টি স্বর্ণপদক। ১৯৮৫ সালে দেশের মাটিতে এসএ গেমসে জিতেছিল ৯টি স্বর্ণ। ১৯৯৩ সালে দ্বিতীয় দফার আয়োজনে অর্জন ১১টি। আগের দুই আসর ছাপিয়ে ২০১০ সালে ১৮টি স্বর্ণ। এবার লাল-সবুজের প্রতিনিধিদের সামনে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ার হাতছানি। আজ আরচারিতে বাংলাদেশের সামনে আরো ৪টি স্বর্ণ জয়ের সম্ভাবনা রয়েছে। ছেলেদের ক্রিকেটে এবং অন্য কয়েকটি ইভেন্ট থেকে স্বর্ণ জয় করতে পারলে স্বর্ণ অর্জনের সংখ্যা কুড়ি ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরচারদের কল্যাণে গতকাল নতুন ইতিহাস গড়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। দেশ-বিদেশের মাটিতে একদিনে সাত স্বর্ণ জয় এই প্রথম। এমন দিন বারবার ফিরে আসুক এ প্রত্যাশা ক্রীড়াপ্রেমীদের।

গতকাল সকালে আরচারি ডিসিপ্লিনে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (রুমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল) ৫-৩ সেট পয়েন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ জয় করে।

এরপর রিকার্ভ মহিলা দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়) ৬-০ পয়েন্টের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ জিতে।

রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ফাইনালে বাংলাদেশ (রুমান সানা ও ইতি খাতুন) ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে ভুটানকে হারিয়ে এবারের আসরে দশম স্বর্ণ জয় করে।

কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে ফাইনালে বাংলাদেশ (সোহেল রানা, অসীম কুমার দাস ও মোহাম্মদ আশিকুজ্জামান) ২২৫-২১৪ স্কোরের ব্যবধানে ভুটানকে হারিয়ে ১১তম স্বর্ণ জয় করেন।

গতকাল মেয়েদের ক্রিকেটের ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে স্বর্ণ জিতেছে সালমা বাহিনী। বাংলাদেশের ৯১ রানের জবাবে খেলতে নেমে ৮৯ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। স্বর্ণজয়ী বাংলাদেশ দলের নাহিদা আক্তার ম্যাচসেরা হন।

কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (সুস্মিতা বনিক, সুমা বিশ্বাস ও শ্যামলী রায়) ২২৬-২১৫ স্কোরের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়ে ১৩তম স্বর্ণ জয় করে। গতকাল বাংলাদেশ এবারের এসএ গেমসে যে ১৪তম স্বর্ণটি জেতে তা এসছে কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে থেকে। এখানে ফাইনালে বাংলাদেশ (সোহেল রানা ও সুস্মিতা বনিক) ১৪৮-১৪০ স্কোরের ব্যবধানে নেপালকে হারিয়ে স্বর্ণ নিশ্চিত করে।

এসএ গেমসে এখনো পর্যন্ত বাংলাদেশের অর্জন স্বর্ণ ১৪টি। আর্চারির ৬, আর ক্রিকেটের মেয়েদের স্বর্ণ জয়ের ছাড়াও বাংলাদেশ তিনটি স্বর্ণ জিতেছে কারাতে। একটি তায়কোয়ান্দো, ২টি ভারোত্তোলন আর একটি স্বর্ণ এসেছে ফেন্সিংয়ে।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj