কোহলি ঝড়ে উড়ে গেল উইন্ডিজ

রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯

কাগজ ডেস্ক : সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে ২০৮ রানের টার্গেট দিয়েও পাত্তা পেল না ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়ক বিরাট কোহলির ঝড়ো ইনিংসে ৮ বল বাকি রেখেই জয় তুলে নেয় ভারত। এ দিন কোহলি ৫০ বল খেলে ৬ ছক্কা, ৬ চারে ৯৪ রানে অপরাজিত থাকেন। তিন ম্যাচের সিরিজ ১-০ এগিয়ে থাকা স্বাগতিকরা আজ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ফের মুখোমুখি হবে। কেরালার ত্রিভান্দ্রাম স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়। টি-টোয়েন্টিতে ২০০-র বেশি রান তাড়া করে জয়ের স্মৃতি এর আগে ২টি ছিল ভারতের। তবু কখনো ২০৭ রানের বেশি তাড়া করে জেতা হয়নি তাদের। শুক্রবার রাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০৮ রানের লক্ষ্য টপকে নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে স্বাগতিক ভারত।

সিরিজের প্রথম ম্যাচে হায়দরাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। ব্যাট হাতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ৪ বল মোকাবেলায় ২ রান করে সাজঘরে ফেরেন ওপেনার লেন্ডন সিমন্স। শুরুতে ধাক্কা খেলেও, ওয়েস্ট ইন্ডিজের পরবর্তী ব্যাটসম্যানরা ভারতীয় বোলারদের ওপর ঠিকই চড়াও হন। ফলে ২০ ওভারে ৫ উইকেটে ২০৭ রানের বড় সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার এভিন লুইস ওয়াশিংটন সুন্দরের বলে এলবিডব্লিউ হবার আগে ৩টি চার ও ৪টি ছক্কায় ১৭ বলে ৪০, ব্রান্ডন আলেকজান্ডার কিং ৩টি চার ও ১টি ছক্কায় ২৩ বলে ৩১, শিমরোন ওডিলন হেটমায়ার ২টি চার ও ৪টি ছক্কায় ৪১ বলে সর্বোচ্চ ৫৬, অধিনায়ক কিরন এড্রিয়ান পোলার্ড ১টি চার ও ৪টি ছক্কায় ১৯ বলে ৩৭, জেসন ওমর হোল্ডার ১টি চার ও ২টি ছক্কায় ৯ বলে অপরাজিত ২৪ ও উইকেটরক্ষক দিনেশ রামদিন ৭ বলে অপরাজিত ১১ রান করেন। ভারতের যুজবেন্দ্রা চাহাল ২টি উইকেট নেন। ১টি করে উইকেট পান ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার ও রবীন্দ্র জাদেজা।

২০৮ রানের জবাবে ৩.২ ওভারে ১০ বল মোকাবেলায় ১ চারে ৮ রান করা রোহিত শর্মাকে হারায় ম্যান ইন ব্লুরা। এরপর একশ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে রাখেন ওপেনার লোকেশ রাহুল ও অধিনায়ক বিরাট কোহলি। ৫টি চার ও ৪টি ছক্কায় ৪০ বলে ৬২ রানে পেরেরার বলে পোলার্ডের তালুবন্দি হন রাহুল। এরপর উইকেটরক্ষক ঋসভ পান্থ ১৮ ও শ্রেয়াস আইয়ার ৪ রানে থামলেও এক প্রান্ত আগলে ভারতের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন কোহলি।

এমন হতাশার দিনে ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে সফল বোলার ছিলেন খেইরি পিয়েরি। এই স্পিনার ৪৪ রান খরচায় পেয়েছেন ২ উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন শেলডন কটরেল ও কিরন পোলার্ড।

সংখ্যাতথ্য



১৯৮৮ সালের ৫ নভেম্বর দিল্লিতে জন্মগ্রহণ করেন কোহলি

২৩

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৩টি হাফসেঞ্চুরি করেছেন

৭৩

কোহলি এ পর্যন্ত ৭৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন

৯৪

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ৯৪

২৫৪৪

৭৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২৫৪৪ রান করেছেন

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj