লঙ্কানদের দায়িত্ব নিলেন আর্থার

শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯

কাগজ ডেস্ক : অবশেষে আনুষ্ঠানিকভাবে শ্রীলঙ্কা জাতীয় দলের কোচের দায়িত্বভার গ্রহণ করলেন দক্ষিণ আফ্রিকান মিকি আর্থার। বিশ^কাপের ব্যর্থতার পর শ্রীলঙ্কা এবং পাকিস্তান উভয় দলের কোচের পরিবর্তনের আভাস শোনা যাচ্ছিল। পাকিস্তান কয়েক মাস আগেই মিকি আর্থারকে অব্যাহতি দিয়ে নতুন কোচ হিসেবে মিজবাহ-উল-হককে দায়িত্ব দেয়। আর গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে দুই বছরের চুক্তিতে লঙ্কানদের প্রধান কোচ হিসেবে মিকি আর্থারকে নিয়োগ দেয় শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

শুধু মিকি আর্থারই নন, শ্রীলঙ্কার কোচিং স্টাফে সঙ্গে যুক্ত হচ্ছেন জিম্বাবুইয়ান ক্লাসিক ব্যাটসম্যান গ্র্যান্ট ফ্লাওয়ারও। লঙ্কানদের ব্যাটিং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করবে তিনি। আর ডেভিড স্যাকার এবং শেন ম্যাকডারমট যথাক্রমে লঙ্কানদের বোলিং কোচ এবং ফিল্ডিং কোচের দায়িত্ব পালন করবেন। শ্রীলঙ্কার কোচিং স্টাফদের সঙ্গে বোর্ড দুই বছরের চুক্তি করেছে। সবমিলিয়ে কোচিং স্টাফে বড়সড় রদবদলই করল শ্রীলঙ্কা। এ প্রসঙ্গে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেন, কোচিং স্টাফের প্রত্যেকে দুই বছরের জন্য আমাদের সঙ্গে যুক্ত হচ্ছেন।

দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানে দুর্দান্ত কোচিং ক্যারিয়ার শেষে লঙ্কানদের দায়িত্ব নিলেন ৫১ বছর বয়সী সাবেক এই প্রথম শ্রেণির ক্রিকেটার। এসএলসি সেক্রেটারি মোহন সিলভা বলেন, মিকিকে নিয়োগ দিতে পেরে আমরা খুব খুশি। বেশ কয়েকটি দেশের প্রধান কোচ ছিলেন তিনি, অসাধারণ তার ব্যক্তিত্ব।

ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপ শেষে মিকির সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি পাকিস্তান। শ্রীলঙ্কায় এবার শুরু হচ্ছে তার নতুন অধ্যায়, উচ্ছ¡সিত কণ্ঠে মিকি বলেন, পাকিস্তানের সঙ্গে দারুণ কয়েকটি বছর কেটেছে এবং আমার কিছুটা সময় ক্রিকেট থেকে দূরে থাকার দরকার ছিল। শ্রীলঙ্কার চাকরির প্রস্তাব পেয়েই আমি আলোচনা শুরু করলাম। আমি এখানে প্রতিভার খোঁজ করব এবং তাদের সম্ভাবনাকে কাজে লাগাতে চাই।শ্রীলঙ্কার দায়িত্ব নিয়েই আর্থারের প্রথম মিশন সাবেক দলের বিপক্ষে। দুই টেস্টের সিরিজ খেলতে দলকে নিয়ে পাকিস্তান যাবেন তিনি। নিউজিল্যান্ড দল সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের সঙ্গে স্বল্প মেয়াদের চুক্তিতে ছিলেন আর্থার। এর আগে ২০১৬ সালে পাকিস্তানের দায়িত্ব নিয়ে জেতেন ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি। পাকিস্তানকে টেস্ট ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তোলেন তিনি। এ ছাড়া ২০০৫ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন আর্থার।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj