টুকি-টাকি

শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯

বিয়ে করতে যাওয়ার পথে অনশনে বর

কাগজ ডেস্ক : বিয়ে করতে গিয়ে বরের অস্বাভাবিক আচরণে বিয়ে ভেঙে যাওয়ার অসংখ্য নজির মানুষের সামনে অহরহই আসছে। তবে এবার ভারতের উত্তরপ্রদেশের মোহাবা জেলায় বিয়ে করতে যাওয়ার সময় পথে ‘অস্বাভাবিক আচরণ’ করলেন এক বর। আর তাতে বিয়ে ভেঙে যাওয়া তো দূরের কথা উল্টো প্রশংসায় ভাসছেন ওই বর। রবিবার সেজেগুজে ঘোড়ায় চেপে বিয়ে করতে যাচ্ছিলেন নারায়ণ সিংহ (ছদ্মনাম) নামে এক যুবক। পথে এক জায়গায় দেখেন কিছু মানুষ মঞ্চ তৈরি করে আন্দোলন করছেন। বিষয়টি কী জানতে চান পাত্র। বরযাত্রীদের একজন জানান, মোহাবা জেলায় মেডিকেল কলেজের দাবিতে গত ১০ দিন ধরে তারা অনির্দিষ্টকালের জন্য অনশন করছেন। প্রায় দুই সপ্তাহ ধরে উত্তরপ্রদেশের মাহোবা জেলায় মেডিকেল কলেজের দাবিতে ওই যুবকরা আন্দোলন করেছেন। তারা ঘোষণা দিয়েছেন, যতদিন মেডিকেল কলেজ তৈরির ব্যবস্থা নেয়া না হবে; ততদিন তারা আন্দোলন চালিয়ে যাবেন।

বেনামি চিঠি লিখে ৩০ বছর পর চুরির মাল ফেরত!

কাগজ ডেস্ক : প্রায় ৩০ বছর আগের চুরির মাল একটি বেনামি চিঠির সঙ্গে ফেরত পেয়েছেন যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি। তবে যিনি চুরি করেছিলেন তিনি বেঁচে নেই। তার স্ত্রীর অনুরোধে সেটি ফেরত দিয়েছেন ওই ব্যক্তির বন্ধু। চুরি যাওয়া মালটি ছিল একটি কামান। যা এর মালিকের বাড়ির সামনে থেকে ১৯৮৯ সালে চুরি হয়েছিল। ঘটনার জন্য ক্ষমা চেয়ে চুরির কামানের সঙ্গে একটি বেনামি চিঠি দেয়া হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল স¤প্রতি এ খবর দিয়েছে। খবরে বলা হয়েছে, ৩০ বছর আগে বাড়ির সামনে যেখান থেকে কামানটি হারিয়েছিল সপ্তাহখানেক আগে ওই ব্যক্তি হঠাৎ করে ঠিক একই স্থানে কামানটি দেখতে পান। কাছে গেলে চিঠিটিও তার নজরে আসে। চিঠি বলা হয়েছে, আমি লজ্জার সঙ্গে জানাচ্ছি, প্রায় ৩০ বছর আগে আপনার এই কামানটি চুরি হয়েছিল।

২ হাজার ডলারে সন্তান বিক্রি মায়ের

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের এক মা মাত্র ২ হাজার ডলারের বিনিময়ে তার ছোট্ট শিশুকে বিক্রি করে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। কেন্টাকির বোলিং গ্রিন নামক এলাকার পার্কার বেনেট কারি এলিমেন্টারি স্কুল কর্তৃপক্ষ অভিযোগ দিলে ওই মাসহ যাদের কাছে শিশুটি বিক্রি করা হয়েছিল তাদেরও গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক অনলাইন প্রতিবেদনে পুলিশের বরাতে জানানো হয়েছে, ওই মায়ের নাম ডমিঙ্গো পেরেজ। তার বয়স ৩১ বছর। প্রতিবেদেন বলা হচ্ছে, মা তার ছোট্ট শিশুটিকে স্কুল থেকে তুলে নিয়ে কিছু ডলারের বিনিময়ে অপর এক দম্পতির হাতে তুলে দেন। তবে গ্রেপ্তার হওয়ার পর সন্তান বিক্রির অভিযোগে অভিযুক্ত ডোমিঙ্গো পেরেজ দুই ধরনের বিবৃতি দিয়েছেন পুলিশের কাছে। তবে পুলিশ এখন বলছে, প্রথমে দুরকম বললেও তিনি পরে এক দম্পতির কাছে তার সন্তান বিক্রির কথা স্বীকার করেছেন।

মোবাইল ফোন কিনতে ফেস স্ক্যান

কাগজ ডেস্ক : চীনে মোবাইল ফোন কিনতে হলে এখন থেকে ক্রেতাদের মুখমণ্ডলের ছবি বা ফেস স্ক্যান করতে হবে। ধারণা করা হচ্ছে দেশটির কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় পেতেই এটা করা হচ্ছে। বিবিসি জানায়, এই নিয়মের কথা গত সেপ্টেম্বর মাসে ঘোষণা করা হলেও রবিবার থেকে কার্যকর করেছে চীন। চীনের সরকার বলছে, সাইবার জগতে সব নাগরিকের বৈধ অধিকার এবং স্বার্থরক্ষার জন্য এই নিয়ম করা হয়েছে। সাধারণত বিশ্বের অন্যান্য দেশের মতো চীনে মোবাইল ফোনের সেবা নিতে জাতীয় পরিচয়পত্র দেখাতে হয় এবং ছবি তুলতে হয়। কিন্তু এখন থেকে মোবাইল সেবা নিতে গেলেও তাদের মুখের ছবি স্ক্যান করতে হবে, যাতে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে ছবি মিলিয়ে পরিচয় নিশ্চিত করা যায়। এই নিয়ম চালু করার জন্য দেশটি অনেকদিন ধরেই চেষ্টা করে আসছে, যেন অনলাইনে প্রত্যেকে নিজের আসল নাম পরিচয় ব্যবহার করতে পারে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj