জাবি খোলার দিনই ভিসির অপসারণ দাবিতে বিক্ষোভ

শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯

জাবি প্রতিনিধি : দীর্ঘ এক মাস বন্ধ থাকার পর ক্যাম্পাস খোলার প্রথম দিনই উপাচার্যের অপসারণ দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের ধারাবাহিকতায় পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে শিক্ষক-শিক্ষার্থীদের একাংশ। এরপর বিভিন্ন সড়ক ও প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করে বটতলা এলাকায় গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক আনোয়োল্লাহ ভূঁইয়া বলেন, গত ৫ নভেম্বর উপাচার্যের মদতে ছাত্রলীগ আমাদের যৌক্তিক আন্দোলনে নির্মম হামলা চালিয়েছিল। এই উপাচার্যের দুর্নীতির খতিয়ান দীর্ঘ হচ্ছে। বর্তমান সরকারের দুর্নীতির বিরুদ্ধে যে ‘জিরো টলারেন্স’ নীতি, আমরা তা জাবির ক্ষেত্রেও দেখতে চাই। আমরা আন্দোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে কালিমামুক্ত করতে চাই। ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সুদীপ্ত দের সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার আহ্বায়ক শাকিল উজ জামান। সমাবেশ শেষে আগামী ১০ ডিসেম্বর উপাচার্যের দুর্নীতির খতিয়ান প্রকাশ করা হবে বলে ঘোষণা দেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগরের সমন্বয়ক অধ্যাপক রাইহান রাইন।

এর আগে গত বুধবার জরুরি সিন্ডিকেট সভার মাধ্যমে বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের সব আবাসিক হল খুলে দেয়ার সিদ্ধান্ত হয়। গণমাধ্যমে এই খবর জেনে গতকাল সকাল থেকেই হলে ফিরতে শুরু করেছেন শিক্ষার্থীরা।

আগামী রবিবার থেকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর উপাচার্যের অপসারণের দাবিতে তার বাসভবনের সামনে অবস্থানরত আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের ধাক্কাধাক্কিতে ক্যাম্পাসে চরম উত্তেজনা সৃষ্টি হলে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj