জয় পেল পিএসজি-লিভারপুল

শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯

কাগজ ডেস্ক : ফরাসি লিগ ওয়ানে নেইমার-এমবাপ্পের গোলে নান্তেসের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে জায়ান্ট পিএসজি। এই জয়ের মাধ্যমে লিগ ওয়ানের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানকে আরো পাকাপাকি করল তারা। ১৫ ম্যাচ শেষে তাদের পয়েন্ট এখন ৩৬। দ্বিতীয় স্থানে থাকা মারসিলি ১৬ ম্যাচ খেলে সংগ্রহ করেছে ৩১ পয়েন্ট।

গতকাল ম্যাচটিতে একদম প্রথমেই নেইমারকে মাঠে নামান কোচ থমাস টুসেল। একই সঙ্গে নামেন এমবাপ্পে ও ডি মারিয়াও। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে দলের হয়ে প্রথম গোল করেন এমবাপ্পে। এরপর ৮৫ মিনিটের মাথায় পেনাল্টি থেকে দ্বিতীয় গোলটি করেন নেইমার।

অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনকে ৫-২ গোলে হারিয়েছে লিভারপুল। এই জয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগে কোচ হিসেবে জয়ের সেঞ্চুরি পূর্ণ করেছেন কোচ জার্গেন ক্লপ। ২০১৫ সালের অক্টোবর মাসে লিভারপুলে যোগ দেন তিনি। তার অধীনে লিভারপুল ১৫৯টি ম্যাচ খেলেছে। আর এর মধ্যে ১০০টিতেই জয় তুলে নিয়েছে তারা।

প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে কম সময়ে ১০০টি জয়ের রেকর্ডটি রয়েছে হোসে মরিনহোর দখলে। মরিনহো চেলসিকে ১৪২টি ম্যাচে কোচিং করিয়ে জয়ের সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। এর ফলে ১৫৯ ম্যাচের মধ্যে ১০০ ম্যাচ জিতে এখন প্রিমিয়ার লিগে দ্রুত ১০০ ম্যাচ জয়ের দিক দিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ক্লপ। গতকালের ম্যাচটিতে লিভারপুলের হয়ে জোড়া গোল করেন ডিভক ওরিগি। আর একটি করে গোল করেন জারদেন সাকিরি, সাদিও মানে ও জর্জিনো উইজনালডাম। অপরদিকে এভারটনের হয়ে গোল করেন মাইকেল কিন ও রিচার্লিসন।

প্রিমিয়ার লিগের এই মৌসুমে ১৫ ম্যাচের মধ্যে এটি লিভারপুলের ১৪তম জয়। আর বাকি একটি ম্যাচ ড্র করেছে তারা। এই জয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগে টানা ৩২ ম্যাচে অপরাজিত থাকল জার্গেন ক্লপের শিষ্যরা। এর মাধ্যমে প্রায় ৩৫ বছর আগে নিজেদের গড়া সর্বোচ্চ ৩১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটিও ভাঙল তারা।

অন্যদিকে তিন ম্যাচে জয়হীন থাকার পর টটেনহ্যামকে ২-১ গোলে হারিয়ে প্রথম জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচটিতে ম্যানইউর হয়ে দুটো গোলই করেন মার্কাস রাসফোর্ড। দুটি গোলের একটি পেনাল্টি শট থেকে করেন তিনি। অপরদিকে টটেনহ্যামের হয়ে গোলটি করেন দেলে আলী। ম্যাচের তিনটি গোলের তিনটিই আসে প্রথমার্ধে। এদিকে এই জয়ের মাধ্যমে আপাতত নিজের চাকরি বাঁচাতে পেরেছেন ম্যানইউ কোচ ওলে গানার শলশেয়ার। টটেনহ্যামের বিপক্ষে নামার আগে ম্যানইউ কর্তৃপক্ষ শলশেয়ারকে জানিয়ে দিয়েছিল এবার ম্যাচ না জিততে পারলে অন্য কাউকে দায়িত্ব দেয়ার ব্যাপারে চিন্তা-ভাবনা করবে তারা। এখন টটেনহ্যামের বিপক্ষে জয় পাওয়ায় সেই শঙ্কা কেটেছে।

এ ছাড়া দিনের অপর ম্যাচে অ্যাস্টন ভিলাকে ২-১ গোলে হারিয়েছে চেলসি। ম্যাচটিতে চেলসির হয়ে গোল করেন তামি আব্রাহাম ও মাসন মাউন্ট। অপরদিকে ভিলার হয়ে গোল করেন মোহাম্মদ হাসান। ম্যাচটির প্রথমার্ধে ১-১ গোলের সমতা ছিল দুদলের মধ্যে। কিন্তু দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার ১ মিনিটের মধ্যে দ্বিতীয় গোল করে ফেলে চেলসি। এরপর ম্যাচে আর কোনো গোল না হলে জয় নিয়ে মাঠ ছাড়তে সমর্থ হয় তারা।

এ ছাড়া ওয়াটফোর্ডকে ২-০ গোলে হারিয়েছে লিস্টারসিটি। ম্যাচটিতে লিস্টারের হয়ে গোল করেন জেমি ভার্ডে ও জেমস ম্যাডিসন। আর দিনের শেষ ম্যাচে নরউইচকে ২-১ গোলে হারায় সাউদাম্পটন। ম্যাচটিতে সাউদাম্পটনের হয়ে গোল করেন ডেনি ইঙ্কস ও রায়ান বারট্রেন্ড। আর নরউইচের হয়ে গোল করেন তিমু পুক্কি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj