ক্লাব পরিচিতি : ব্রাইটন

মঙ্গলবার, ৩ ডিসেম্বর ২০১৯

ব্রাইটন এন্ড হোভ এলবিয়ন এফসি ইংল্যান্ডের সাসেক্স শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। ইংলিশ ফুটবলে এলবিয়ন নামেই বেশি পরিচিত তারা। ব্রাইটন ইংল্যান্ডের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকে। ১৯০১ সালে প্রতিষ্ঠিত হয় ক্লাবটি। ১৯০১ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯২০ সালে প্রথমবারের মতো ইংল্যান্ড ফুটবল এসোসিয়েশনের অধীনে তৃতীয় বিভাগ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করে তারা।

ব্রাইটন এখন পর্যন্ত বড় কোনো শিরোপা জিততে না পারলেও ১৯৮৩ সালে এফএ কাপের ফাইনালে খেলে। কিন্তু ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে হেরে রানার্স আপ হয়ে বাড়ি ফিরতে হয় তাদের। ব্রাইটন তাদের ফুটবলের ইতিহাসের স্বর্ণযুগ পার করে ১৯৭৯-১৯৮৩ সাল পর্যন্ত। এ সময় তারা ইংল্যান্ডের সেই সময়ের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা প্রথম বিভাগে খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু ১৯৮৩ সালের পর আস্তে আস্তে খারাপের দিকে যেতে থাকে ক্লাবের পারফরমেন্স। তখন প্রথম বিভাগ থেকে অবনমন হতে হতে একদম চতুর্থ বিভাগে চলে যায় তারা। এটির প্রভাবে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিরও সম্মুখীন হয় ক্লাবটি। এর ফলে একটা সময় ক্লাবটির দেউলিয়া হয়ে যাওয়ার উপক্রম হয়। তবে ১৯৯৭ সালে ক্লাবটির মালিকানা কিনে নেন ইংলিশ ধনকুবের ডিক নাইট। তিনি ক্লাবটির পিছনে আবার বিপুল পরিমাণ অর্থ খরচ করেন। ফলে আবার চতুর্থ বিভাগ থেকে তৃতীয়, দ্বিতীয় বিভাগ পার করে দীর্ঘ ৩৪ বছর পর ২০১৬-১৭ মৌসুমে ইংল্যান্ডের বর্তমান সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা ইংলিশ প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জন করে।

ব্রাইটন ইংল্যান্ডের সাসেক্সে ৩২ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন ফালমার নামক একটি স্টেডিয়ামকে তাদের হোমগ্রাউন্ড হিসেবে ব্যবহার করে থাকে। আর হোম জার্সি হিসেবে ব্রাইটন নীল জার্সির মধ্যে স্টেপ দেয়া জার্সি ও নীল হাফপ্যান্ট পরে খেলে।

:: মো তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj