বিপিএলে দলবদলের আদ্যোপান্ত

মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯

ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন মৌসুমকে সামনে রেখে খেলোয়াড় দলবদল কার্যক্রম ১ অক্টোবর শুরু হয়ে ২০ নভেম্বর শেষ হয়েছে। বিপিএলের সর্বশেষ আসরে টিম বিজেএমসি ও নোফেল স্পোর্টিং ক্লাবের অবনমন হলেও বিপিএলের দল সংখ্যা কমেনি। আসন্ন দ্বাদশ আসরে ১৩টি ক্লাবই খেলবে। ২০১৮-১৯ মৌসুমে বিজেএমসি-নোফেল অবনমনে গেলেও চ্যাম্পিয়নশিপ লিগ থেকে উঠে এসেছে বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিক ক্লাব ও উত্তর বারিধারা। ডিসেম্বরে ফেডারেশন কাপের মধ্য দিয়ে নতুন মৌসুমের পর্দা ওঠার কথা এবং ১ জানুয়ারিতে শুরু হবে বিপিএল। আর লিগের মাঝপথে হবে স্বাধীনতা কাপ টুর্নামেন্ট- এমনই সিদ্ধান্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। পূর্ব নিয়ম অনুযায়ী আসন্ন লিগেও একটি ক্লাবে চারজন বিদেশি খেলতে পারবেন। তবে নিবন্ধন করা যাবে পাঁচজনের নাম। দলবদলের শেষ দিনে দল গুছিয়েছে ঐতিহ্যবাহী ঢাকা ও চট্টগ্রাম আবাহনী। একই দিন দলবদলে অংশ নেয় মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও রহমতগঞ্জসহ বাকি দলগুলো। কিছু ক্লাব নতুন মৌসুমের দলবদল কাগজে-কলমে শুরু হওয়ার আগেই তাদের কাজ গুছিয়ে রাখে। যেমন- টানা তৃতীয় মৌসুমের জন্য সাইফ স্পোর্টিং ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হন জাতীয় ফুটবল দলের অধিনায়ক ডেনমার্ক প্রবাসী জামাল ভঁ‚ইয়া।

আবির্ভাবেই গত মৌসুমে বিপিএল এবং স্বাধীনতা কাপের শিরোপা জেতে বসুন্ধরা কিংস। তবে চট্টগ্রামে অনুষ্ঠিত শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে ভালো করতে পারেনি তারা। ওই টুর্নামেন্টের ভুল থেকে শিক্ষা নিয়ে এবার শিরোপা ধরে রাখার লক্ষ্য বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের শিষ্যদের। আর্জেন্টিনার নিকোলাস ডেলমন্তে, হাকিম বিশ্বাস, আখতাম নাজারোভের মতো অভিজ্ঞ ডিফেন্ডার দলে ভিড়িয়েছে তারা। সঙ্গে মাঝ মাঠে রয়েছে জাতীয় দলের ফুটবলার বিপলু আহমেদ ও রবিউল হাসান। বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া ফিনল্যান্ড প্রবাসী ফুটবলার তারিক কাজীকেও দলভুক্ত করেছে বসুন্ধরা। শেখ রাসেল থেকে বিশ্বনাথ ঘোষ, শেখ জামাল থেকে জাতীয় দলের রক্ষণভাগের প্রহরী ইয়াসিন খানও যোগ দিয়েছেন কিংস শিবিরে। জাতীয় দলে আসা-যাওয়া এমন প্রায় ১৫ ফুটবলার তাদের দখলে।

লিগ রানার্স-আপ ঢাকা আবাহনীতে খুব বেশি বদল হয়নি। ডিফেন্ডার তপু বর্মণ ও মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদকে ছেড়ে দিয়ে ডিফেন্ডার নাসিরউদ্দিন চৌধুরী ও মিডফিল্ডার সোহেল রানাকে দলভুক্ত করেছে আকাশি-নীল জার্সিধারীরা। স্থানীয় খেলোয়াড়দের সঙ্গে পাঁচ বিদেশি খেলোয়াড় দলভুক্ত করে শিরোপা লড়াইয়ে থাকতে চাইছে পর্তুগিজ কোচ মারিও লেমসের শিষ্যরা। গত মৌসুমের ডিফেন্সে দুর্দান্ত সার্ভিস দেয়া আফগানিস্তানের মাসি সাইঘানি ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব চেন্নাইন এফসিতে চলে যাওয়ায় আবাহনী সেই দলেরই ব্রাজিলিয়ান ডিফেন্ডার মাইলসন আলভেসকে এনেছে। স্থানীয় ও বিদেশি মিলিয়ে ৩০ জন ফুটবল নিবন্ধন করিয়েছে আকাশি-হলুদরা। এশিয়ান কোটাতে গত মৌসুমে খেলা কোরিয়ান লী কে ছেড়ে কিরগিজস্তানের মিডফিল্ডার এডগার বার্নারকে দলে ভিড়িয়েছে ৬ বারের চ্যাম্পিয়নরা। আর ঘরের ছেলে বনে যাওয়া নাইজেরিয়ার সানডেতো আছেনই সঙ্গে রয়েছেন হাইতির বেলফোর্ট ও মিসরের আলাদিন নাসের।

সবার আগে দলবদলের নিবন্ধন কার্যক্রম শেষ করে শেখ রাসেল ক্রীড়া চক্র। গেলবারের ১১ ফুটবলারকে ধরে রেখেছে বেঙ্গল ব্লুজরা। শিরোপা জেতার মতো দল নিয়েই আসন্ন ঘরোয়া ফুটবলের মৌসুমে মাঠে নামবে সাইফুল বারী টিটুর শিষ্যরা। বিপিএলের গত মৌসুমে তৃতীয় হওয়া দলটিতে আছেন জাতীয় দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। এ ছাড়া আরো আছেন ইয়ামিন মুন্না, খালেকুজ্জামান, হেমন্ত ভিনসেন্ট, সোহেল রানা, তকলিস আহমেদ, খন্দকার আশরাফুল ইসলামরা। বিদেশি কোটায় দেখা যাবে এলিসন উদোকো, রাফায়েল ওদোইন, আজিজভ আলিসেরকে। ইংলিশ প্রিমিয়ার লিগ খেলার অভিজ্ঞতা থাকা অস্ট্রেলিয়ান ক্রিস্টোফার হার্ডকে দলভুক্ত করেছে শেখ রাসেল। ব্রাজিলিয়ান বংশোদ্ভূত তিমুর ফরোয়ার্ড পেদ্রো হেরিককেও দলে ভিড়িয়েছে ট্রেবল শিরোপা জেতা দলটি।

তারুণ্যনির্ভর দল গড়েছে ঢাকার ফুটবলের এক সময়কার অন্যতম সফল দল ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। দীর্ঘদিন ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া দলটি ক্যাসিনো-কাণ্ডের কালো অধ্যায় পেছনে ফেলতে দৃঢ় প্রতিজ্ঞ। মোহামেডানের অস্ট্রেলিয়ান কোচ শন লেন অবশ্য এবারের দল নিয়ে আশাবাদী। তিনি বলেন, তরুণদের পাশাপাশি ভালো মানের বিদেশি ফুটবলার নিয়েছি আমরা।

:: আ ত ম মাসুদুল বারী

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj