রেসিপি : মাছের সেরা স্বাদ

রবিবার, ২৪ নভেম্বর ২০১৯

ভোজন রসিক বাঙালির জন্য মজার কিছু মাছের রেসিপি দিয়েছেন

রন্ধনশিল্পী মনিরা মোস্তফা মিতা

লেমন বাটার ফিশ

উপকরণ : মাছের লম্বা টুকরো ৪/৫টি, আদা পাউডার ১ চা চামচ, রসুন পাউডার ১ চা চামচ, লবন স্বাদমতো, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গলানো বাটার ২/৩ টেবিল চামচ, ময়দা বা কর্ন ফ্লাওয়ার ১ চা চামচ, তেল ৩/৪ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী : মাছে লবন গোল মরিচের গুঁড়া মেখে তেলে হাল্কা ভেজে নিতে হবে। আলাদা প্যানে সামান্য তেল এবং বাটার দিয়ে মাছগুলো দিয়ে সঙ্গে সঙ্গে আদা পাউডার রসুন পাউডার লেবুর রস এবং গোলানো কর্ন ফ্লাওয়ার দিয়ে ৫/৬ মিনিট পর নামিয়ে নিতে হবে। এরপর পরিবেশন করুন।

ফিশ ফিলেট

উপকরণ : ফিশ ফিলেট ৫/৬ পিস, গোলমরিচের গুঁড়া ১ চা চা, লবন ১/২ চা চামচ, ভিনেগার ১ চা চামচ, চিনি ৩/৪ চা চামচ, ক্যাপসিকাম ১টি, অলিভ অয়েল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী : ফিলেটগুলোতে ভিনেগার লবন এবং গোল মরিচের গুঁড়া মেখে রাখতে হবে ১৫/২০ মিনিট। ক্যাপসিকাম কেটে নিয়ে অর্ধেকটাতে ১/২ টেবিল চামচ অলিভ অয়েলে বেøন্ড করে রাখতে হবে। এখন ম্যারিনেট করা ফিলেটে এই বেøন্ডেড ক্যাপসিকাম মেখে নিতে হবে। মাঝারি আঁচে প্যান দিয়ে অলিভ অয়েলে ম্যারিনেটেড ফিশগুলো হাল্কা ভেজে থেকে যাওয়া মশলা এবং প্রয়োজনে অল্প পানি দিয়ে ৫/৬ মিনিট রান্না করতে হবে। পরিবেশনের সময় ক্যাপসিকাম লম্বা করে কেটে সতে করা ক্যাপসিকাম দিয়ে পরিবেশন করতে হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj