মানুষের সঙ্গে যোগাযোগ

রবিবার, ২৪ নভেম্বর ২০১৯

সুমাইয়া আহমেদ

শুধুমাত্র চাকরি খোঁজার সময় নেটওয়ার্কিং খুঁজে বের করার চেষ্টা করবেন এমনটি করা যে কোনো ক্যারিয়ারের জন্যই অনুচিত। ক্যারিয়ার নেটওয়ার্কিং হওয়া উচিত প্রতিদিনের একটি অংশ। নেটওয়ার্কিং তৈরি করা অবশ্যই জরুরি। আপনি যে প্রতিষ্ঠানে, যে পদেই যুক্ত থাকুন না কেন বিভিন্ন পদের মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা করার চেষ্টা করুন।

সঠিক মানুষের সঙ্গে সম্পৃক্ততা

ক্যারিয়ারে ভালো করতে চাইলে একা কখনোই সেটি সম্ভব নয়। হ্যাঁ কর্মক্ষেত্রে পরিশ্রম অবশ্যই আপনি করবেন কিন্তু সবার সঙ্গে একটি সম্পর্কও বজায় রাখা জরুরি। ক্যারিয়ার গঠনে এমন কিছু মানুষের সঙ্গে সম্পৃক্ততা তৈরি করুন যারা বিভিন্ন চাকরি বা ব্যবসায় যুক্ত আছে। সে হতে পারে আপনার বর্তমান অথবা আগের কলিগ, বস, বন্ধু যে ঠিক আপনার মতোই ভাবে, ব্যবসায়িক অন্য কোনো প্রতিষ্ঠানের কলিগ বা বন্ধু, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অথবা এমন কেউ যার সঙ্গে অনলাইনেও বেশ ভালো সম্পর্ক আছে। নেটওয়ার্কিং শুধু বাইরের মানুষের সঙ্গেই হবে এমন নয়।

নেটওয়ার্ক কীভাবে সাহায্য করে

নেটওয়ার্কিংয়ের মাধ্যমে যারাই কাজে যুক্ত হন তারা সবাই এর উপকারিতা সম্পর্কে জানেন। চাকরি বিষয়ে জানতে এটি সবচেয়ে সহায়ক। পরিচিত কেউ যখন কোন প্রতিষ্ঠানে থাকে তখন তার মাধ্যমে প্রতিষ্ঠানের ভেতরের তথ্য জানতে পারেন। এমনকি দেশের বিভিন্ন খাতে চাকরির অবস্থা, সুযোগ সবকিছু সম্পর্কে তিনি জানাতে পারেন। সিভি দিয়ে চাকরি খোঁজার চাইতে একটি সঠিক নেটওয়ার্কিংয়ের জোর অনেক বেশি!

যোগাযোগ রাখুন

শুধুমাত্র চাকরি দরকার আর তখনই কারো সঙ্গে যোগাযোগ করছেন এমনটি যেন না হয়। নিয়মিত একটি যোগাযোগ বজায় রাখুন। আপনি কী করছেন, কেমন আছেন, কোথায় কাজের সঙ্গে যুক্ত আছেন এগুলো অন্যজনকে জানার সুযোগ করে দিন। তবেই সে আপনার কথা মনে রাখবে। আমরা সবাই এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক এক্টিভ। একজন মানুষকে একটা মেসেজ দিয়ে খোঁজ নেয়া এমন কোনো কঠিন কাজ নয়। এমন যোগাযোগে সম্পর্ক ভালো থাকে। পরবর্তীতে কোনো কাজে হেল্প চাইলে বা কোনো বিষয়ে কথা বললে সেই মানুষকে সরাসরি বলতে দ্বিধা কাজ করবে না।

দেয়া এবং নেয়া

নেটওয়ার্কিং শুধু একপাক্ষিক হবে এমন নয়। আপনার চোখে যদি ভালো কোনো চাকরির নিয়োগ পড়ে, কোনো লেখা সামনে আসে সেগুলোকে নেটওয়ার্কিংয়ের অন্যদের মাঝে শেয়ার করুন। বিষয়টা হচ্ছে, ক্যারিয়ারে কে কাকে কতটা সহায়তা করতে পারে। যদি সহায়তা করার তালিকায় একজন হোন, তবে অনেকেই আপনাকে সম্মানের চোখে দেখবে এবং মনে রাখবে।

নজর রাখা

যাদেরকেই আপনি নেটওয়ার্কিংয়ের তালিকায় রাখছেন তারা সবাই কে কোথায় কাজ করছে সেটি ভালো করে জানুন। কোন প্রতিষ্ঠানের সঙ্গে ব্যক্তি যুক্ত আছেন, কাদের সঙ্গে কাজ করছেন এই বিষয়গুলো নজরে থাকলে পরবর্তীতে আপনি তার সঙ্গে কথা বলার সময় দ্বিধাগ্রস্ত হবেন না।

অনলাইনে নেটওয়ার্ক

নেটওয়ার্কিং প্রতিষ্ঠার জন্য অনলাইন খুব ভালো একটি মাধ্যম। লিংকডইন, ফেসবুকসহ বিভিন্ন অনলাইন ওয়েবসাইটগুলো নানা ধরণের প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ তৈরির একটি মাধ্যম হিসেবে কাজ করে। যে কাজ করছেন তাই দিয়ে যখন আপনার প্রোফাইল সাজাবেন তখন সেই কাজের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানের মানুষ নিজে থেকেই আপনার সঙ্গে যোগাযোগ করবে। তবে এক্ষেত্রে সবার আগে জানতে হবে আপনি কী চাচ্ছেন। নিশ্চিত হোন কারো সঙ্গে অনলাইনে নেটওয়ার্কিং বাড়াতে হলে আপনি তার কাছে কী জানতে চাচ্ছেন। প্রতিষ্ঠানের তথ্য, চাকরির তথ্য নাকি অন্য কিছু যে বিষয়ে নিশ্চিত হয়ে কথা বলুন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj