জেনে নিন : ভুল করলে কীভাবে সামলাবেন

রবিবার, ২৪ নভেম্বর ২০১৯

কাজে ভুল হলে বেশ কিছু অপ্রীতিকর অবস্থার মুখোমুখি হতে পারেন। সহকর্মীরা এ সময় নানা ধরনের কটু কথা শোনাতে পারে। যা আপনি পছন্দ করেন না তেমন অবস্থারও তৈরি হতে পারে। এমন অবস্থায় আগে নিজেকে সামলে নিন। মানিয়ে নিন অবস্থার সঙ্গে। যখনই এই ধরণের অবস্থায় পড়বেন কয়েক সেকেন্ড চোখ বুজে সেই মানুষটির সঙ্গে হাসিমুখে কথা বলুন। স্বীকার করুন, আপনি ভুল করেছেন এবং সেটি শোধরানোর জন্য যথেষ্ট পরিকল্পনাও রয়েছে। আর এই ধরণের কটুকথা কিছু সময়ের জন্য আপনার খারাপ লাগলেও মানসিকভাবে বেশ কিছু চ্যালেঞ্জ গ্রহণের জন্য প্রস্তুত করে তোলে। তাই কঠিন পরিস্থিতি সব সময় খারাপ কিছুর জন্য হয় না বরং ভালো কিছু আসে এখান থেকেই।

বস অথবা বিশ্বস্ত ঊর্ধ্বতন যিনিই আছেন তিনি আপনাকে ভুলের পর যে পরামর্শ দেন সেটা মেনে নিয়ে কাজ করুন। তারা আপনাকে জানাবে ভুল থেকে কীভাবে শুধরে নিতে হয়। পরের বার এমন ভুল হবে না আর এবারের ভুলকে শুধরে নিয়ে যথাযথ পরিকল্পনা তাদের সামনে তুলে ধরুন। তারা আপনার পরিকল্পনাকে যাচাই করে আপনাকে জানাবেন। আর মনে রাখবেন, ভুল স্বীকার করাতে ছোট হবার কিছু নেই। বরং এতে আপনার দায়িত্ববোধ আর প্রতিষ্ঠানের প্রতি আনুগত্যই বোঝায়।

একটি ছোট ভুলও কখনো কখনো ভবিষ্যতের জন্য ক্ষতি বয়ে আনতে পারে। কিন্তু এমনটি যেন না হয় সেদিকে থাকতে হবে সচেতন। বর্তমানের ভুল যেন ভবিষ্যত কাজের প্রতিচ্ছবি না হয়ে দাঁড়ায়। কিছু সময় চোখ বন্ধ করে নিñিদ্রভাবে ভাবুন কোন জায়গায় ভুল হলো, কী কারণে হলো, কীভাবে এই ভুল থেকে উতরানো যায়।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj