বিপিএলে বিদেশি কোচ

শনিবার, ২৩ নভেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : আসন্ন বঙ্গবন্ধু বিপিএলের সপ্তম আসরের আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাইতো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সপ্তম বিপিএলের আসরে থাকছে নানা চমক। সেই চমকের অংশ হিসেবেই এবারের বিপিএলে দুজন নতুন কোচ নিয়োগ দিয়েছেন খুলনা এবং চট্টগ্রাম।

বিদেশি কোচদের দিকে বেশ আগ্রহ রয়েছে স্পন্সর পার্টনারদের। নতুন করে দুজন বিদেশি কোচের নাম শোনা গেছে, একজন হলেন জেমস ফস্টার এবং অন্যজন পল নিক্সন। এই ?দুজন কোচই ইংল্যান্ডের। জানা গেছে, তাদের মধ্যে খুলনা টাইগার্সের হেড কোচ হচ্ছেন জেমস ফস্টার আর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের দায়িত্ব নিচ্ছেন পল নিক্সন।

এবারের বিপিএলে ভালো মানের ক্রিকেটারের সঙ্গে থাকছে আন্তর্জাতিক মানের বিদেশি কোচও। প্রতিটি দলের হেড কোচের দায়িত্বে থাকবে বিদেশি তারকা কোচরা। এমনটাই জানিয়েছিলেন, বিসিবির পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য মাহবুব আনাম। স্পন্সরদের সঙ্গে বৈঠকে তিনি জানিয়েছিলেন, প্রতিটি দলের জন্য একজন করে আন্তর্জাতিক মানের বিদেশি কোচ নির্ধারণ করব। অনেকেই কোচ হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে নামও পাঠিয়েছেন।

তারই ধারাবাহিকতায় প্লেয়ার ড্রাফট থেকে দেশি-বিদেশি ক্রিকেটারকে বেঁছে নেয়ার পর হেড কোচ নির্বাচন করেছে চট্টগ্রাম অঞ্চলের দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সপ্তম বিপিএলে দলটির হেড কোচের ভূমিকায় থাকবেন সাবেক ইংলিশ ক্রিকেটার পল নিক্সন। এর আগে দলটি বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয় সাবেক ইংলিশ পেসার কবির আলীকে। ফেসবুকে নিজেদের অফিসিয়াল পেজে পল নিক্সনকে নিয়োগ দেয়ার তথ্যটি নিশ্চিত করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। পোস্টে তারা লেখে, চ্যালেঞ্জারদের বসের সঙ্গে পরিচিত হোন! বঙ্গবন্ধু বিপিএল ২০১৯ আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের প্রধান কোচ হিসেবে ঘোষণা করা হয়েছে সাবেক ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান পল নিক্সনের নাম। ২০১৮ সাল থেকে লিস্টারশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবে কোচের দায়িত্ব পালন করছেন তিনি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াসকে দুটি শিরোপা জিতিয়েছেন তিনি।

ওদিকে সিলেট থান্ডার্সেও বিদেশি হেড কোচ নিয়োগের কথা শোনা যাচ্ছে। সিলেটের স্পন্সর পার্টনাররা একজন ভিনদেশি হেড কোচ খুঁজছেন। যদিও দেশের নামি কোচ সারোয়ার ইমরান সিলেটের হয়ে প্লেয়ার্স ড্রাফটে অংশ নিয়েছেন। তবে তিনি নিজেই জানিয়েছেন, সিলেট স্পন্সর পার্টনাররা একজন বিদেশি হেড কোচ নিয়োগের কথা ভাবছেন এবং খুঁজছেন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj