ঢাকার ২ সিটিতে জানুয়ারিতে ভোট চান না ৩৬ কাউন্সিলর

বুধবার, ২০ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন আগামী জানুয়ারিতে করার বিরোধিতা করে নির্বাচন কমিশনে আবেদন জানিয়েছেন ২ সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলররা। গত সোমবার কমিশনে দেয়া এক আবেদনে তাদের ওয়ার্ডগুলোতে জানুয়ারি মাসে নির্বাচন না করার আবেদন জানানো হয়েছে। তাদের দাবি, নির্বাচিত হওয়ার পর নিজ এলাকার উন্নয়নের জন্য এক বছরও সময় পাওয়া যায়নি। অথচ একজন কাউন্সিলর ৫ বছরের জন্য নির্বাচিত হন। সে জন্য এসব ওয়ার্ডে নির্বাচন এখন না করার আবেদন জানিয়েছেন এ কাউন্সিলররা।

এদিকে জানুয়ারিতে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন হবে- এমন ঘোষণা দিয়ে সে রকম প্রস্তুতি নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন। তবে গত সোমবার এর বিরোধিতা করে ইসিতে চিঠি দিয়েছেন নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলররা। জানুয়ারিতে তাদের আসনে ভোট চান না তারা। প্রয়োজনে আদালতে যাওয়ার হুমকিও দিয়েছেন এ কাউন্সিলররা। গতকাল মঙ্গলবার ইসির নির্বাচন পরিচালনা শাখা সূত্রে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য, চলতি ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটির উপনির্বাচনের সঙ্গে প্রথমবারের মতো সম্প্রসারিত ৩৬ ওয়ার্ডেও নির্বাচন হয়। এখন চলতি মাসের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে তফসিল দিয়ে জানুয়ারির মাঝামাঝি অথবা শেষে মেয়র পদের সঙ্গে সব ওয়ার্ডে ভোট করার প্রস্তুতি নিয়ে এগোচ্ছে ইসি।

এ বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গতকাল মঙ্গলবার সাংবাদিকদের বলেন, সিটি করপোরেশন হলো একটি পরিষদ, মেয়াদ শেষে এটি ভেঙে দিলে পুরোটা ভেঙে দিতে হয়। নতুন সম্প্রসারিত ওয়ার্ডগুলো সিটি করপোরেশনের অংশ। মেয়র নির্বাচনে এ ওয়ার্ডগুলো ছাড়া নির্বাচন কীভাবে হবে! সে ক্ষেত্রে একসঙ্গে নির্বাচন করতে হবে। সুতরাং নিয়মানুয়ায়ী ১৮ নভেম্বর থেকে ৯০ দিনের মধ্যে এ দুই সিটির নির্বাচন করতে বাধ্যবাধকতা রয়েছে ইসির। এদিকে বেশ কিছুদিন আগেই স্থানীয় সরকার মন্ত্রণালয় ভোট করার জন্য ইসিকে গ্রিন সিগন্যাল দিয়ে চিঠি দিয়েছে। আইন অনুযায়ী ইসি ভোট করতে পারবে এতে কোনো বাধা থাকবে না বলে জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ নির্বাচনে পুরোটাই ইভিএম ব্যবহার করবে কমিশন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল একই দিনে ঢাকার দুই সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর উত্তর সিটিতে প্রথম সভা বসেছিল সে বছরের ১৪ মে। সে হিসাবে ১৩ মে ২০২০ চলতি মেয়াদ শেষ হবে। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রথম সভা বসেছিল ১৭ মে। সে হিসাবে মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৬ মে। নির্বাচনী আইন অনুযায়ী ১৮০ দিন পূর্বে যে কোনো সময় নির্বাচন করতে হবে। সে হিসাবে ২০১৯ সালের ১৫ নভেম্বর থেকে ২০২০ সালের ১৩ মের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj