রোহিঙ্গাদের জন্য ৩৭ কোটি ডলার সহায়তা নেদারল্যান্ডের

বুধবার, ২০ নভেম্বর ২০১৯

কাগজ ডেস্ক : বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় কর্মরত বিশ^ খাদ্য সংস্থার (ডবলিউএফপি) কার্যক্রমে সহযোগিতা হিসেবে নেদারল্যান্ডের ৩৯ লাখ ইউরো অনুদানকে স্বাগত জানিয়েছে সংস্থাটি। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৩৭ কোটি টাকা। বাংলাদেশে সংস্থাটির রিপ্রেজেন্টেটিভ ও কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান বলেন, নেদারল্যান্ডের অব্যাহত সহায়তায় আমরা কৃতজ্ঞ। এ অর্থে আমরা হোস্ট কম্যুনিটির পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পারব। নারীর ক্ষমতায়নের পাশাপাশি আরো ১ লাখ ৩০ হাজার মানুষের কাছে খাবার পৌঁছে দিতে পারব।

অন্যদিকে বাংলাদেশে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভেরভেইজ বলেন, শরণার্থীদের চাহিদা এবং স্থানীয় কৃষিজীবীদের বর্ধিত উৎপাদনের মধ্যে একটি বাজার সংযোগ তৈরি করতে চাইছি আমরা। শরণার্থীদের মানবিক সহায়তা দেয়ার পাশাপাশি স্থানীয় জনগণের ক্ষমতায়নের প্রশ্নটির সমাধান নিয়েও ভাবছি আমরা।

এই অর্থে মাছ ও তাজা সবজি উৎপাদনের লক্ষ্যে ভার্টিকাল গার্ডেন বা উল্লম্ব সবজি বাগানের পাশাপাশি ২০টি নতুন মাছের পুকুর খনন করা হবে। এ ছাড়া প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে হোস্ট কম্যুনিটির চার হাজার নারীকে স্বনির্ভর হয়ে ওঠা নিশ্চিত করা হবে। বর্তমানে ডব্লিউএফপির জীবিকা নির্বাহ কর্মসূচির আওতায় স্থানীয় পর্যায়ে ২০ হাজার নারীকে প্রশিক্ষিত করার কার্যক্রম চালু রয়েছে। প্রশিক্ষণ নিয়ে আয় বাড়ানোর মাধ্যমে নিজেদের ও পরিবারের জীবনমান উন্নয়ন করে চলেছে এসব নারী।

উল্লেখ্য, বিশে^র ৮০টির বেশি দেশে নানাবিধ সংঘাত ও বিপর্যয়ের মধ্যে আটকে থাকা জনগোষ্ঠীর খাদ্যনিরাপত্তা নিশ্চিতে কাজ করে চলেছে বিশ^ খাদ্য সংস্থা।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj