ক্লাব পরিচিতি : অ্যাস্টন ভিলা

মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯

অ্যাস্টন ভিলা ১৮৭৪ সালে প্রতিষ্ঠিত হওয়া ইংল্যান্ডের একটি পেশাদার ফুটবল ক্লাব। আজকের হিসেবে যেটি প্রায় ১৪৪ বছরের পুরনো। ইংল্যান্ডের ফুটবলের ইতিহাসেও অন্যতম পুরনো ক্লাব এটি। বার্মিংহাম শহরের অ্যাস্টন নামক এলাকার নামানুসারে ক্লাবটির নাম রাখা হয় অ্যাস্টন ভিলা। ক্লাবটি ইংল্যান্ডের সর্বোচ্চ ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকে।

১৮৯৮ সাল থেকে শুরু হওয়া ইংলিশ ফুটবল লিগের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিল অ্যাস্টন ভিলা। এ ছাড়া ১৯৯২ সালে ইংলিশ প্রিমিয়ার লিগের জন্মলগ্ন থেকেই খেলছে তারা। তবে ২০১৬ সালে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ থেকে চ্যাম্পিয়নশিপে অবনমন হয় তাদের। এরপর আবার এ মৌসুমেই প্রিমিয়ার লিগে ফিরে আসে তারা।

অ্যাস্টন ভিলা এখন পর্যন্ত একবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা, সাতবার ফুটবল লিগ ফাস্ট ডিভিশনের শিরোপা, সাতবার এফ এ কাপের শিরোপা, পাঁচবার লিগ কাপের শিরোপা ও একবার উয়েফা সুপার কাপের শিরোপা জিতেছে।

অ্যাস্টন ভিলা ৪৫ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন ভিলা পার্ক নামক একটি স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে। ১৮৯৭ সাল থেকেই ভিলা পার্কটিকে ব্যবহার করে আসছে তারা। স্টেডিয়ামটিতে ইংল্যান্ড জাতীয় দল এখন পর্যন্ত ১৬টি ম্যাচ খেলেছে। এ ছাড়া ভিলা পার্কে ৬০ বার এফএ কাপের সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া ইংল্যান্ডের অন্য যে কোনো স্টেডিয়ামের চেয়ে বেশি। এ ছাড়া ১৯৬৬ সালে অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপের তিনটি ম্যাচও অনুষ্ঠিত হয়েছিল এই মাঠে। ভিলা পার্ক পৃথিবীর গুটি কয়েক স্টেডিয়ামটির একটি যেটি তিন শতকেই আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে। অ্যাস্টন ভিলা তাদের শুরু থেকেই খয়েরি রঙের জার্সি ও সাদা হাফপ্যান্ট পরে খেলে। এখনো এই রংটিকেই ধরে রেখেছে তারা। মাঝে মাঝে শুধু ডিজাইনে পরিবর্তন এসেছে। আর অ্যাওয়ে ম্যাচ খেলতে গেলে তারা আকাশি-নীল জার্সি ও খয়েরি রঙের হাফপ্যান্ট পরে খেলে থাকে।

:: মো. তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj