ঢাকা পরিবারের উচ্ছল আড্ডা : আসছে চড়–ইভাতি আয়োজন

শনিবার, ১৬ নভেম্বর ২০১৯

এবার ভোকার গণ্ডি ছাড়িয়ে পাফো আড্ডা হলো উত্তরমুখী। ছুটির দিনের বিকেলে আবারো প্রাণের ডাক। আবারো আড্ডায় মেতে উঠলাম। গত ৮ নভেম্বর, শুক্রবারের বিকেল রঙিন হলো পাফো বন্ধুদের মুখরতায়। অকুস্থল উত্তরা। কথা ছিল নর্থ টাওয়ারের সামনে মিলিত হয়ে বসব কাছাকাছি কোনো মাঠে। বৃষ্টির বাগড়ায় শেষ পর্যন্ত বসলাম কাছেই এক রেস্টুরেন্টে। ৪টার ট্রেন এ দিন মোটেই বিলম্ব করেনি। হাজিরা খাতায় প্রথম নামটি ঢাকা পরিবারের সহসভাপতি সরফরাজ উদ্দিন পারভেজের। সাধারণ সম্পাদক মো. বোরহান উদ্দিন এখানে দ্বিতীয়। আর আমি উত্তর-দক্ষিণ (পুরান ঢাকা-উত্তরা) করতে করতে একটু দেরিতেই পৌঁছেছি। কিন্তু বারংবার খবর নিতে নিতে ভাবছি কী কেলেঙ্কারিই না হচ্ছে! এদিকে সুবন্ধ,ু লেখিকা খায়রুন নেসা রিমি উত্তরার পূর্ব-পশ্চিম না চিনে জেরবার অবস্থা। তা থেকে তাকে রক্ষার দায়িত্ব পড়ল বোরহানের কাঁধে। আর আজিমপুর থেকে টোনাটুনি রেজাউর রহমান সবুজ আর শেখ শামীমা নাসরিন পলি শতাব্দী বাসে চড়েছেন ঠিকই, কিন্তু জ্যামের গাড্ডা তাদের গন্তব্যে আসতে শতাব্দীকাল সময় না নিলেও ঘণ্টা দুয়েক সময় ঠিকই হাপিস করে দিয়েছে।

আড্ডার রথ ছুটল গোছানো পথে। সাংগঠনিক পদক্ষেপ নিয়ে হলো চুলচেরা বিশ্লেষণ। ঠিক হলো ভবিষ্যৎ কর্মপরিকল্পনা। আগামী গ্রন্থমেলা নিয়ে কর্মযজ্ঞ সবিস্তারে জানালেন রিমি। সরফরাজের মজার মজার কথা আর সব মুখরোচক আলোচনা আরো মজার হলো গরম নান আর শিক-কাবাবের স্বাদে। ভূরিভোজ আয়োজনের মাঝেই হাজির হলেন বান্দা জাহিদ হাসান। প্রিয়মুখ জাহিদের সঙ্গে এসেছেন নতুন মুখ শাকিল ভূঁইয়া। অসাধারণ মিশুক স্বভাবের শাকিল মিশে গেলেন আমদের সঙ্গে প্রগাঢ় আন্তরিকতায়। মুখর বন্ধুতার আড্ডায় স্থির হলো চড়–ইভাতি পরিকল্পনা। যোগ হলো দেশব্যাপী সাংগঠনিক সফরের আইডিয়াও। আপাতস্থির পরিকল্পনা চড়–ইভাতি আয়োজন হবে জানুয়ারির শেষ দিককার কোনো শুক্রবারে। ভেন্যু ঠিক করতে দায়িত্ব পড়ল জাহিদ, সবুজ আর পলির ঘাড়ে।

হেমন্তের সন্ধ্যায় বর্ষার আমেজ নামিয়ে আনল ‘বুলবুল প্রভাব’। আমরাও সে আমেজে জমাটি ভাব আনলাম চায়ের পেয়ালায়। বিদায় নেয়ার পালা ঘনিয়ে এলো। তবুও ‘শেষ হইয়াও হইলোনা শেষ’। বৃষ্টির নগরে রাজপথ মাড়িয়ে বন্ধুরা ছুটছে গন্তব্যে।

পাদটীকা : আমাদের উত্তরা আয়োজনে শুভেচ্ছা জানিয়েছেন আমাদের আদি ও অকৃত্রিম স্বজন আবিদা নাসরিন কলি। বৃষ্টির বিঘ্ন আমাদের বঞ্চিত করেছে কলি আপার আতিথ্য থেকে। আরেক নামি পাফোস মির্জা ফারহানা ইয়াসমিন ডানা প্রস্তুতি থাকা সত্ত্বেও উপস্থিত হতে পারেননি। তবে শুভেচ্ছা আর শুভ কামনায় ঋদ্ধ করেছেন আমাদের।

:: দন্ত্যস সফিক, সভাপতি, ঢাকা পরিবার

পাঠক ফোরাম'র আরও সংবাদ
Bhorerkagoj