তিন দিনের ফোকফেস্টের পর্দা উঠল

শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : হালকা শীতের আমেজ। তাতে কি! সন্ধ্যা নামতেই উৎসব প্রাঙ্গণে ভিড় জমে ওঠে। উদ্দেশ্য আর কিছু নয়, ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হয় ফোকফেস্টের পঞ্চম আসর। নৃত্যদল ‘ভাবনা’র নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে ফোকফেস্টের পঞ্চম আসরের পর্দা উঠল। সামিনা হোসেন প্রেমার পরিচালনায় নাচের দল ভাবনা পরিবেশন করে সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী ধামাইল নৃত্য। শুরুতেই দলটি ‘বন্ধু বিনে প্রাণ বাঁচে না’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। এরপর একে একে আরো বেশ কয়েকটি নাচের মধ্য দিয়ে নিজেদের পরিবেশনা শেষ করে ভাবনা।

এরপর মঞ্চে ওঠে লোকসঙ্গীত দল ‘শেভেনেবুরেবি’। উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সান কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে সঙ্গীত পরিবেশন করেন- বাংলাদেশের শাহ আলম সরকার। সবশেষে ভারতের পাঞ্জাব থেকে আসা জনপ্রিয় সঙ্গীতশিল্পী দলের মেহেন্দি মঞ্চে উঠেন।

আজ শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনে সঙ্গীত পরিবেশন করবেন- বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ম্যাজিক বাউলিয়ানার কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম; পাকিস্তানের হিনা নাসরুল্লাহ ও মালির হাবিব কইটে এন্ড বামাদা। আয়োজকরা জানান, প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত এ অনুষ্ঠান চলবে।

বিগত চার বছরের ধারাবাহিকতায় এবারো এ উৎসবের আয়োজন করেছে সান কমিউনিকেশন। বাংলাদেশসহ ছয়টি দেশের দুই শতাধিক শিল্পী ও কলাকুশলী এ উৎসবে অংশ নিচ্ছেন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj