বরকল সেতু এলাকায় বালু উত্তোলনের মহোৎসব : হুমকির মুখে বেড়িবাঁধ

বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি : আনোয়ারা বরকল সেতুর পশ্চিম পাশে বেড়িবাঁধ এলাকা থেকে অবাধে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে শঙ্খ নদী বাঁধ। হাইলধর ইউনিয়নের রক্ষা বাঁধের ওপর নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে কয়েকটি সিন্ডিকেটের প্রভাবশালী ব্যক্তিরা। ফলে বেড়িবাঁধ দিয়ে চলাচলের ভোগান্তিসহ বাঁধটি হুমখির মুখে পড়বে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

জানা গেছে, দীর্ঘদিন ধরে এভাবে বাঁধ ঘেঁষে নদী থেকে বালু তুলে অন্যত্র বিক্রি করে ব্যবসা চালিয়ে আসছে। ফলে বর্ষা মৌসুমে বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে। বালু ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় ভয়ে এলাকাবাসীর কেউ কিছু বলার সাহস পাচ্ছে না।

সরেজমিন গিয়ে দেখা যায়, দুটি ড্রেজার দিয়ে শঙ্খ নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বেড়িবাঁধের ওপর রাখা হচ্ছে। বালু ব্যবসায়ীরা বেড়িবাঁধ ব্যবহার করে বড় বড় গাড়ি দিয়ে বিভিন্ন স্থানে বালু সরবরাহ করে থাকে। এ ছাড়া একইভাবে উপজেলার হাইলধর, বারখাইন, বরুমছড়া, জুঁইদণ্ডী, রায়পুর ইউনিয়নসহ বিভিন্ন স্থানে চলছে বালু উত্তোলন। স্থানীয়রা বলেন, দুপুরে বা রাতে ড্রেজার দিয়ে নদী থেকে বালু তোলে বেড়িবাঁধের ওপর রাখা হয়। পরে এগুলো বড় বড় গাড়ি দিয়ে বিভিন্ন স্থানে বিক্রি করে। এসব বিষয়ে এলাকাবাসী কেউ কিছু বলতে গেলে তাদের দেয়া হয় নানা হুমকি। স্কুল-কলেজের শিক্ষার্থী ও পথচারিরা চলাচল করতে কষ্ট হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, যারা এভাবে নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, আনোয়ারাতে কোনো বালু মহাল নেই।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj