পুঁজিবাজারে আবারো সূচকের বড় পতন

বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক ৪২ পয়েন্ট এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১১৫ পয়েন্ট কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৭ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৭ ও ১৬৪৭ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮৯ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৯২ কোটি টাকার।

ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৭টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৩৫টির এবং ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- সোনারবাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, রেনেটা, ওয়াটা কেমিক্যাল, খুলনা পাওয়ার, গ্লোবাল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক, সুহৃদয়, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং সাবমেরিন ক্যাবলস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪১৬ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ ১২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের ১৮ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩০ কোটি টাকার।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj