গালাতাসারে এস কে

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯

গালাতাসারে স্পোর্টস ক্লাব বা সংক্ষেপে গালাতাসারে এস কে তুরস্কের রাজধানী ইস্তাম্বুল শহরের একটি প্রফেশনাল ফুটবল ক্লাব। গালাতাসারে

তুরস্কের সর্বোচ্চ ফুটবল লিগ সুপার লিগে খেলে থাকে। ১৯০৫ সালে আলী সামি ইয়েন নামে এক তার্কিশ ফুটবলারের হাত দিয়ে প্রতিষ্ঠিত হয় ক্লাবটি।

শুরুর দিকে ক্লাবটির নাম গালাতাসারে ছিল না। প্রতিষ্ঠার প্রায় প্রথমদিকে একটি প্রীতি ম্যাচে গ্রিসের একটি স্থানীয় ক্লাবের বিপক্ষে ২-০ গোলে জেতে গালাতাসারে। সেই ম্যাচটি দেখতে আশা দর্শকরা গ্যালারি থেকে ক্লাবটিকে উদ্দেশ্য করে ‘গালাতা সারে ইফেনদিলেরি’ নামে ¯েøাগান দিতে থাকে। এটির বাংলা অর্থ হলো ‘গালাতা প্রাসাদের ভদ্রলোক’। ¯েøাগানটি ক্লাবের কর্মকর্তাদের পছন্দ হয়ে যায়। তখনই তারা ক্লাবটিকে গালাতাসারে নামে নামকরণ করে। এরপর থেকে এ নাম নিয়েই চলছে এটি। গালাতাসারে তুরস্কের ফুটবল ইতিহাসে সবচেয়ে সফল দল। ঘরোয়া ফুটবলে ক্লাবটি এ পর্যন্ত ২২ বার সুপার লিগের শিরোপা, ১৮ বার তার্কিশ শিরোপা, ১৬ বার তার্কিশ সুপার কাপের শিরোপা জিতেছে। ১৯৫৯ সাল থেকে শুরু হওয়া সুপার লিগের প্রত্যেকটি আসরে খেলেছে তারা। আন্তর্জাজিত শিরোপার দিক দিয়ে ২০০০ সালে উয়েফা ইউরোপা লিগের শিরোপা ও উয়েফা সুপার কাপের শিরোপা জেতে তারা। তুরস্কের ফুটবলের ইতিহাসে একমাত্র তারাই উয়েফার কোনো শিরোপা জিতেছে।

২০১১ সাল থেকে তুর্ক টেলিকম স্টেডিয়াম নামে একটি স্টেডিয়ামকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করছে গালাতাসারে। স্টেডিয়ামটিতে প্রায় ৫২ হাজার লোক একসঙ্গে বসে খেলা দেখতে পারে। এই স্টেডিয়ামে আসার আগে আলাদা আরো চারটি স্টেডিয়ামকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করেছে ক্লাবটি।

গালাতাসারে হোমজার্সি হিসেবে হলুদ ও লাল স্টেপ দেয়া জার্সি ও লাল হাফপ্যান্ট পরে খেলে। আর অ্যাওয়ে জার্সি হিসেবে তারা অফ হোয়াইট জার্সি ও অফ হোয়াইট হাফপ্যান্ট পরে খেলে।

:: মোহাম্মদ তানভীরুল ইসলাম

গ্যালারি'র আরও সংবাদ
Bhorerkagoj