দাউ দাউ পুড়ে যাচ্ছে নিউ সাউথ ওয়েলস

রবিবার, ১০ নভেম্বর ২০১৯

কাগজ ডেস্ক : নিউ সাউথ ওয়েলস নামের রাজ্য দাবানলে পুড়ছে। গতকাল কর্মকর্তারা জানান, রাজ্যের ৯০টিরও বেশি স্থানে দাবানল ছড়িয়ে পড়েছে। এটা ছিল অপ্রত্যাশিত। বাতাসের গতিবেগ বাড়ায় আগুন ছড়াচ্ছে। বিভিন্ন স্থানে বাসিন্দারা তাদের বাড়িতে আটকা পড়ার খবর পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, দাবানলের কারণে ফায়ার সার্ভিসের কর্মীরা তাদের কাছে পৌঁছাতেও পারছেন না। ফায়ার সার্ভিসের স্থানীয় কমিশনার শেইন ফিতজসিমনস বলেন, এমন আগুন আগে কখনো দেখিনি। তাই আমরা আটকে পড়া ব্যক্তিদের কাছে যেতে পারছি না। সেখানে এক হাজার ফায়ার সার্ভিস কর্মী ও ৭০ এয়ারক্র্যাফট মোতায়েন করা হয়েছে। খবর রয়টার্স।

খালি হয়ে গেছে অনেক শহর। আগুন বাড়তে থাকায় গত শুক্রবার আরো শত শত বাসিন্দাকে এলাকা ছেড়ে চলে যেতে বলা হয়। আগুনের কারণে কয়েক জায়গায় মানুষ ঘরের মধ্যেও আটকে পড়ে। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না। রুরাল ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটৎসিমন্স বলেন, আমরা অনেক জায়গাই চিহ্নিত করতে পারছি না। একই সময়ে অনেক জায়গায় আগুন জরুরি সতর্কতার মাত্রায় পৌঁছে গেছে।

এদিকে আগুন ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়া উপক‚লের প্রায় ১ হাজার কিলোমিটারজুড়ে। দাবানল ছড়িয়ে পড়তে থাকায় কুইন্সল্যান্ড এবং পশ্চিম অস্ট্রেলিয়াতেও জরুরি সতর্কতা জারি করা হয়। ১ হাজারেরও বেশি দমকলকর্মী এবং ৭০টি বিমান আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে বলে এবিসি নিউজকে জানিয়েছে দমকল কর্তৃপক্ষ।

সেপ্টেম্বর থেকে কয়েকশ জায়গায় অগ্নিকাণ্ড মোকাবেলা করে যাচ্ছে দমকল কর্মীরা। গত মাসে ঘরবাড়ি বাঁচাতে গিয়ে দুইজন মানুষ মারা যাওয়ার ঘটনাও ঘটেছে।

গত সপ্তাহে দুই হাজার হেক্টর বনাঞ্চল আগুনে পুড়ে গেছে। সেখানে ছিল একটি কোয়ালা সংরক্ষণাগারও। আগুনে সেখানকার কয়েকশ প্রাণীও মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj