মুক্ত হলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা

রবিবার, ১০ নভেম্বর ২০১৯

কাগজ ডেস্ক : কারামুক্ত হয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। গত বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ আদালতের দেয়া এক রায়ের ভিত্তিতে গত শুক্রবার মুক্তি পান তিনি। ওই রায়ে সব ধরনের আপিল নিষ্পত্তির আগে অপরাধীদের কারাগারে পাঠানোর নিয়ম বাতিল করেন আদালত। ফলে এখনো আইনি লড়াইয়ের সুযোগ থাকায় মুক্তি পেলেন এ রাজনীতিক। খবর আল জাজিরা।

আদালতের রায়ের পর লুলার আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাকে মুক্তি দেয়ার নির্দেশ দেন। গত শুক্রবার তার মুক্তি উপলক্ষে কারা প্রাঙ্গণে জড়ো হয় লুলার সমর্থকরা। লাল পতাকা উড়িয়ে এবং ‘ফ্রি লুলা’ লেখা ব্যানার নিয়ে তারা সেখানে সমবেত হন। মুক্তির পরদিন গতকাল শনিবার সাও পাওলো শহরে বিক্ষোভের ডাক দেন লুলা ডি সিলভা। দেশজুড়ে সফরের পরিকল্পনার কথাও জানান তিনি। ২০০৩ ও ২০১১ সালের নির্বাচনে জয়ী হয়ে দুই মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন লুলা ডি সিলভা।

ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক কর্মসূচির মাধ্যমে কার্যালয় ছাড়ার সময়ে ৮৭ শতাংশ মানুষের সমর্থন ছিল তার প্রতি। সর্বশেষ নির্বাচনে পরাজিত হলে ৭২ বছর বয়সী এই নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে কারাদণ্ড দেন আদালত। ২০১৮ সালের এপ্রিলে আত্মসমর্পণ করার পর থেকে ১২ বছরের দণ্ড নিয়ে কারাগারে বন্দি ছিলেন তিনি।

গত বৃহস্পতিবার ব্রাজিলের সুপ্রিম কোর্টের এক রায়ে বলা হয়, যেসব বন্দি আপিল করে ব্যর্থ হয়েছে শুধু তাদেরই বন্দি রাখা উচিত। মূলত ওই রায়ের ফলেই মুক্তি পান এ রাজনীতিক। একইসঙ্গে নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন তিনি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj