উত্তাল বঙ্গোপসাগর : বাগেরহাটে ২৩৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

মিজানুর রহমান আকন, বাগেরহাট থেকে : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। প্রবল ঝড়ের খবরে উদ্বেগ বাড়ছে ‘সিডর’ বিধ্বস্ত উপক‚ল এলাকায়। গতকাল সকাল থেকেই উপক‚লসহ বাগেরহাটে বৃষ্টি ও দমকা হাওয়া বইছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বঙ্গোপসাগর উত্তাল। আছড়ে পড়ছে বিশাল-বিশাল ঢেউ, বইছে ঝড়ো হাওয়া।

নানা আশঙ্কায় সুন্দরবনের দুবলার চরে ঐতিহ্যবাহী রাস উৎসব গতকাল বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানায় কমিটি। নদী তীর এলাকায় মাইকিং করে চলছে সতর্কতামূলক প্রচারণা। উপক‚লজুড়ে সিডর পূর্ব পরিস্থিতি বিরাজ করছে বাগেরহাট এলাকায়।

একই সঙ্গে বেড়িবাঁধের বাইরে এবং বাঁধের কাছাকাছি বসবাসকারী মানুষদের আশ্রয়কেন্দ্রে নেয়া হচ্ছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলার ২৩৪টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ১০টি মেডিকেল টিম, ১০টি কন্ট্রোল রুম প্রস্তুত রয়েছে বলে জানান জেলা প্রশাসক। দুবলার চর রাস উৎসব জাতীয় কমিটির সহসভাপতি বাবুল সরদার ও সাধারণ সম্পাদক প্রদীপ বসু সন্তু বলেন, গতকাল শুক্রবার সকাল থেকে সাগর উত্তাল হয়ে উঠেছে। ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিও বাড়ছে। সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে ঐতিহ্যবাহী রাস উৎসব প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ‘অনুমতি না মেলায়’ বন্ধ ঘোষণা করা হচ্ছে। তবে প‚জাসহ ধর্মীয় আচার যথানিয়মে অনুষ্ঠিত হবে।

বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল শুক্রবার দুপুরে ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা করা হয়। সভা শেষে জেলা প্রশাসক মামুনুর রশীদ জানান, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলার ২৩৪টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ১০টি মেডিকেল টিম, ১০টি কন্ট্রোল রুম প্রস্তুত রয়েছে। জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। আশ্রয়কেন্দ্রে মজুদ রাখা হয়েছে শুকনা খাবার।

তিনি আরো বলেন, রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও বেসরকারি উন্নয়ন সংস্থার শতাধিক স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। জনসচেতনতায় জেলাব্যাপী মাইকিং করা হচ্ছে।

সকাল থেকেই উপক‚লসহ বাগেরহাটে বৃষ্টি ও দমকা হাওয়া বইতে শুরু হযেছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। আছড়ে পড়ছে বিশাল-বিশাল ঢেউ। বইছে ঝড়ো হাওয়া। ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে সুন্দরবনের দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ এবং বনে ভ্রমণে থাকা পর্যটকদের ফিনিয়ে আনার কাজ শুরু হয়েছে। একই সঙ্গে সুন্দরবনে দুবলারচরে শুঁটকি পল্লীতে অবস্থানরত ১৫ হাজার জেলেকে ফিরিয়ে আনতে বাগেরহাটের জেলা প্রশাসন কোস্টগার্ড ও নৌবাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করছে।

ঘূর্ণিঝড়ের কারণে রাস পূর্ণিমাকে সামনে রেখে ১০ নভেম্বর থেকে সুন্দরবনের আলোরকোলে শুরু হতে যাওয়া ৩ দিনব্যাপী রাস উৎসব বন্ধ ঘোষণা করা হয়। সুন্দরবন বিভাগের সব কর্মকর্তা ও বনরক্ষীদের নিরাপদ থেকে বন্যপ্রাণী রক্ষায় কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে।

অন্যদিকে ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষয়ক্ষতি মোকাবেলায় মোংলা সমুদ্র বন্দরে খোলা হয়েছে ৩টি কন্ট্রোল রুম। বন্দরে এ মুহূর্তে মেশিনারি, ক্লিংকার, সার, জিপসাম, পাথর, সিরামিক ও কয়লাসহ দেশি-বিদেশি মোট ১৪টি বাণিজ্যিক জাহাজ নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj