১৪ নভেম্বর শুরু করমেলা : মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধের সুযোগ

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : আগামী ১৪ নভেম্বর থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে শুরু হচ্ছে দশম জাতীয় আয়কর মেলা। করদাতারা যেন সহজে দ্রুত আয়কর পরিশোধ করতে পারেন এ জন্য এবারের মেলায় নগদ ও বিকাশের মতো মোবাইল ব্যাংকিং সেবা রাখা হচ্ছে। সূত্র-বাসস।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য কানন কুমার রায় বলেন, বাড়তি সময় ও অর্থ ব্যয় না করে দিনে-রাতে যে কোনো সময় করদাতারা যেন কর পরিশোধ করতে পারেন এ জন্য কর পরিশোধে মোবাইল ব্যাংকিং সেবা চালু করা হচ্ছে। মেলা উপলক্ষে এই সেবা চালু করা হলেও মেলার পরেও সেটি অব্যাহত থাকবে।

তিনি জানান, মোবাইল অ্যাপসের মাধ্যমে কর পরিশোধ করার পর বারকোটসহ চালান আসবে, এই চালান ই-মেইলে নিয়ে প্রিন্ট করা যাবে। পরে করদাতারা আয়কর বিবরণী দাখিলের সময় চালানের কপি সংযুক্ত করবেন।

কানন কুমার মনে করেন, কর পরিশোধে মোবাইল ব্যাংকিং সেবা চালু হলে কর আহরণ বেড়ে যাবে। তিনি বলেন, কেবল নগদ বা বিকাশ নয়, রকেট-শিওরক্যাশসহ সব ধরনের মোবাইল ওয়ালেট থেকে কর পরিশোধের সুবিধা পাবেন করদাতারা।

বরাবরের মতো এবারো মেলায় থাকছে ওয়ান স্টপ সার্ভিস। তবে করদাতারা যেন ঘরে বসে আয়কর বিবরণী পূরণ করতে পারেন, এ জন্য সব ধরনের নির্দেশনা উল্লেখ করে একটি ওয়েবসাইট চালু করেছে এনবিআর। এই ওয়েবসাইটে গিয়ে আয়কর বিবরণী পূরণ করা যাবে।

রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরে সপ্তাহব্যাপী মেলা চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত। রাজধানীতে মেলা অনুষ্ঠিত হবে মিন্টো রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে। এ ছাড়া সব জেলা শহরে চার দিন এবং ৪৫টি উপজেলায় দুই দিন মেলা হবে। পাশাপাশি উপজেলা পর্যায়ে ৫৭টি গ্রোথ সেন্টারে একদিন ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হবে।

মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। আবার পুনঃনিবন্ধন করে ই-টিআইএন নিতে পারবেন পুরনো করদাতারা। এ ছাড়া মেলায় ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য থাকবে আলাদা বুথ।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj