সোনাগাজীতে ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

সৈয়দ মনির আহমদ, সোনাগাজী (ফেনী) থেকে : ফেনীর সোনাগাজী উপজেলার মনগাজী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৪৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর সরকারি অর্থায়নে চার কক্ষ বিশিষ্ট একটি ভবনে দীর্ঘদিন শিক্ষা কার্যক্রম চলে।

জানা যায়, বর্তমানে স্কুলটির জরাজীর্ণ অবস্থা। এলজিইডির অর্থায়নে ২০০৪ সালে দুই কক্ষ বিশিষ্ট আরো একটি ভবন নির্মাণ করা হয়।

এ ছাড়া পাশর্^বর্তী সাইকোন শেল্টারের দুটি কক্ষে শ্রেণির কার্যক্রম চালানো হয়। অন্য কক্ষটি শিক্ষক মিলনায়তন হিসেবে ব্যবহৃত হয়। বর্তমানে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট শিক্ষার্থী ২০৮ জন। প্রাক-প্রাথমিকসহ আটটি শ্রেণি কক্ষের প্রয়োজন। কক্ষ সংকটের কারণে ঝুঁকিপূর্ণ ভবনেও পাঠদান চলে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমা আক্তার বলেন, শিক্ষার্থী অনুযায়ী আটটি শ্রেণিকক্ষ প্রয়োজন। আমরা বারবার চেষ্টা করেও নতুন ভবন পায়নি। তাই নিরুপায় হয়ে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান চালাতে হয়।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির (এসএমসি) সভাপতি শাহাদাত হোসেন জুয়েল বলেন, উপক‚লীয় সোনাগাজী ইউনিয়নে শিক্ষা বিস্তারে ভূমিকা রাখছে প্রাচীন এই বিদ্যালয়টি। সমাপনী পরীক্ষার কেন্দ্র হওয়ায় জরাজীর্ণ ভবনেও পরীক্ষা নিতে হয়। দীর্ঘদিন ধরে অবহেলিত বিদ্যালয়টির ভবন নির্মাণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj