টেকনিক্যাল কমিটি গঠন : বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের বিমা চালু করবে সরকার

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের (প্রতিবন্ধী) জন্য স্বাস্থ্য ও জীবন ঝুঁকি হ্রাস করার জন্য বিমা চালু করতে যাচ্ছে সরকার। এরই মধ্যে নতুন এই বিমা পরিকল্পনা প্রস্তুত এবং এর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ সুপারিশমালা উপস্থাপন করতে বলা হয়েছে। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা গেছে, সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের উদ্যোগে পর্যায়ক্রমে সারাদেশের প্রতিবন্ধীদের বিমার আওতায় আনা হবে। অটিজম, ডাউন সিনড্রম, বুদ্ধিপ্রতিবন্ধী ও সেরিব্রাল পালসি এই ৪ ধরনের নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীরা এই বিমা সুবিধা পাবেন।

এ লক্ষ্যে আইডিআরএ কার্যালয়ে স¤প্রতি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অর্থ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ছাড়াও সরকারি বেসরকারি লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে টেকনিক্যাল কমিটি গঠনসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়। বিমা পরিকল্পনা প্রস্তুত এবং এর সম্ভাব্যতা যাচাইয়ে গত ৩১ অক্টোবর ৮ সদস্যের একটি টেকনিক্যাল কমিটি গঠন করেছে আইডিআরএ। কর্তৃপক্ষের সদস্য ড. মো. মোশাররফ হোসেনকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, এআইএ কনসালটিং একচুয়ারি, লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানির প্রতিনিধিদের কমিটির সদস্য করা হয়েছে।

এ ব্যাপারে আইডিআরএর সদস্য গকুল চাঁদ দাস বলেন, প্রতিবন্ধীদের জন্য বিমা চালু করতে সময় লাগবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কাছে আমরা এ বিষয়ে ডাটা চেয়েছি। দেশে কতজন প্রতিবন্ধী আছে, কোন ধরনের প্রতিবন্ধীকে বিমা সুবিধা দেয়া হবে, রিস্কটা কি হবে, পার্শ্ববর্তী দেশে এটা কীভাবে বাস্তবায়ন করছে এসব বিষয়ে ডাটা পাওয়ার পরই পরিকল্পটি তৈরি করা যাবে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj